বাংলাদেশ-ভারত ম্যাচে কী বলছে আবহাওয়ার পূর্বাভাস?

ক্রিকেট দুনিয়া November 2, 2022 807
বাংলাদেশ-ভারত ম্যাচে কী বলছে আবহাওয়ার পূর্বাভাস?

বিশ্বকাপের জন্য এমন একটি বৃষ্টির মৌসুমকে বেছে নেওয়ার জন্য এরইমধ্যে আইসিসি এবং অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের তুমুল সমালোচনা চলছে চারদিকে। কারণ এবার প্রতিটি দলের প্রধান প্রতিপক্ষ বৃষ্টি।


খেলার প্রতিপক্ষ নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রতিটি দলের অন্যতম চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়ার আবহাওয়া। কারণ সেমিফাইনালে যাওয়ার অংক জটিল করে দিচ্ছে বৃষ্টি। তাই বুধবার অ্যাডিলেডের আকাশের দিকে তাকিয়ে রয়েছে বাংলাদেশ এবং ভারত- দু’দলই।


বুধবার কি ভারত-বাংলাদেশ ম্যাচ নির্বিঘ্নে অনুষ্ঠিত হবে? সেমিফাইনালে ওঠার জন্য এই ম্যাচ দু’দলের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। বৃষ্টির জন্য পয়েন্ট ভাগ করে নিতে হলে দু’দলেরই ক্ষতি হবে।


সুতরাং, রোহিত শর্মা এবং সাকিব আল হাসানরা চান না পয়েন্ট ভাগ হোক। দু’দলেরই লক্ষ্য ম্যাচ জিতে ২ পয়েন্ট সংগ্রহ করে নেওয়া। ফলে মঙ্গলবারও দেখা গেছে, দু’দলের ক্রিকেটাররা ঘন ঘন তাকাচ্ছেন আকাশের দিকে। মঙ্গলবার প্রায় সারা দিনই আংশিক মেঘাচ্ছন্ন ছিল অ্যাডিলেডের আকাশ। বিচ্ছিনভাবে হালকা বৃষ্টিও হয়েছে।


অস্ট্রেলিয়ার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বুধবার অ্যাডিলেডে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সারাদিনই আকাশ থাকবে মেঘাচ্ছন্ন। তবে আশার কথা সেই বৃষ্টি ভারত-বাংলাদেশ দ্বৈরথে বাধা সৃষ্টি নাও করতে পারে। ম্যাচের দিন বৃষ্টির সম্ভাবনা ৬০ শতাংশ। ২ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে দুপুরের দিকে।


তবে বৃষ্টি রেহাই দিলেও সমস্যা তৈরি করতে পারে ঠান্ডা। বুধবার অ্যাডিলেডের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ১৭ ডিগ্রি সেলসিয়াস। যা ভারত এবং বাংলাদেশের শীতকালীন গড় তাপমাত্রার চেয়েও কম। ২০ থেকে ৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হাওয়া বইতে পারে। যা কনকনে ঠাণ্ডাকে আরও উসকে দিতে পারে।


অস্ট্রেলিয়ার আবহাওয়া অধিদপ্তরের এই পূর্বভাস দু’দলের কপালে চিন্তার ভাঁজ বাড়িয়ে দিয়েছে। দু’দলই চাচ্ছে খেলা হোক। কারণ, পয়েন্টের বিচারে সেমিফাইনালে যাওয়া নিশ্চিত কারো নয়। এখনও পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের চারটি ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়েছে। বদলে গিয়েছে দুই গ্রুপেরই পয়েন্ট টেবিলের সমীকরণ।


সূত্রঃ স্পোর্টসজোন২৪