সাকিবের বিস্ফোরক মন্তব্যকে ‘দুষ্টুমি’ বললেন পাপন

ক্রিকেট দুনিয়া May 7, 2024 174
সাকিবের বিস্ফোরক মন্তব্যকে ‘দুষ্টুমি’ বললেন পাপন

গত শনিবার তীব্র গরমে ডিপিএলের ম্যাচ খেলানো নিয়ে কঠোর সমালোচনা করে আয়োজকদের এক হাত নিয়েছিলেন সাকিব আল হাসান। সাকিবের মতে, বিশ্বকাপের আগে সুপার লিগের ম্যাচগুলো টি-টোয়েন্টি ফরম্যাটে হলে সবার জন্য ভালো হতো। এই গরমে ৫০ ওভারের ম্যাচ খেলানো অমানবিক।


তবে সাকিবের এই মন্তব্যকে দুষ্টুমি হিসেবে মনে করছেন বিসিবি সভাপতি এবং ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন। সোমবার (৬ মে) ডিপিএলের চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডের হাতে ট্রফি তুলে দেওয়ার পর গণমাধ্যমে কথা বলেন তিনি।


সাকিবের বক্তব্যের সূত্র ধরে প্রসঙ্গটা তোলা হয় বিসিবি সভাপতি নাজমুল হাসানের সামনে। বিসিবি সভাপতি প্রশ্ন শুনে হেসে বললেন, প্রিমিয়ার লিগ তো লিস্ট ‘এ’ টুর্নামেন্ট। আমি কি হঠাৎ করে লিস্ট ‘এ’ টুর্নামেন্টকে টি-টোয়েন্টি করে দিতে পারি? এটা কি ইচ্ছে মতো করা যায়! এটার তো সুযোগই নেই। কথাটা হয়তো সাকিব দুষ্টুমি করে বলেছে।


বিসিবি সভাপতি বরং পাল্টা প্রশ্ন তুলেছেন, টি-টোয়েন্টির প্রস্তুতিই যদি নিতে হবে, সাকিব কেন জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম তিনটি টি-টোয়েন্টি ম্যাচ না খেলে প্রিমিয়ার লিগে ৫০ ওভারের ম্যাচ খেললেন? ‘আমার মনে হয় সে দুষ্টুমি করেই কথাটা বলেছে’।


এবারের বিশ্বকাপেও নেই জিম্বাবুয়ে। এত বড় টুর্নামেন্টের আগে তাদের বিপক্ষে খেলে প্রস্তুতি নেওয়া প্রসঙ্গে নানা আলোচনা-সমালোচনা হচ্ছে।


এ বিষয়ে পাপন বলেন, আমি এটাকে প্রস্তুতি হিসেবে দেখি না। উদাহরণ হিসেবে, জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজটা বিশ্বকাপের প্রস্তুতি না। এটা আমাদের এফটিপির খেলা। আমি কি এফটিপির খেলায় ওদেরকে পয়েন্ট দিয়ে দেব? এটার সঙ্গে এটার কোনো সম্পর্ক নাই। ’


‘আমরা ইউএসএতে খেলাতে চাচ্ছি ওদের কন্ডিশন, উইকেট সবকিছুর সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য। আমাকে যদি জিজ্ঞেস করেন তাহলে আগেই আমাদের এটা শেষ করা উচিত ছিল। আপনি যদি প্রস্তুতির কথা বলেন, দুই সপ্তাহ আগে প্রস্তুতির কিছু নেই। যা করার তা আগেই শুরু করার কথা ছিল।’