প্লে-অফে খেলতে মুম্বাইয়ের সামনে কোন সমীকরণ?

ক্রিকেট দুনিয়া May 7, 2024 242
প্লে-অফে খেলতে মুম্বাইয়ের সামনে কোন সমীকরণ?

শুরুর দিকে ট্রাভিস হেড আর শেষে প্যাট কামিন্সের ঝড়টাই হায়দরাবাদের জন্য ছিল সম্বল। ২০ ওভারের ক্রিকেটে ১৭৩ রান সমীহ জাগানিয়া হলেও, এবারের আইপিএলের সাপেক্ষে বেশ বেমানানই বটে। এরপরেও অবশ্য জয় পেতে বেগ পেতে হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্সকে।


৯ রান করেছেন ঈশান কিষাণ, ৪ রান রোহিত শর্মার। তবে টি-টোয়েন্টির নাম্বার ওয়ান ব্যাটার সুর্যকুমার যাদব একাই ঘুরিয়ে দিলেন ম্যাচটা। সেঞ্চুরি করে দলকে জিতিয়েছেন। লক্ষ্য তাড়ায় সূর্যর ৫১ বলে অপরাজিত ১০২ রানের সুবাদে ৭ উইকেট আর ১৬ বল বাকি থাকতে জিতেছে মুম্বাই।


এ জয়ে আইপিএল পয়েন্ট তালিকার তলানি থেকে নয়ে উঠে এসেছে হার্দিক পান্ডিয়ার দল। গুজরাট টাইটানস এখন আছে দশে। একইসঙ্গে অবশ্য প্লে–অফে খেলার আশা গাণিতিকভাবে বাঁচিয়ে রেখেছে। ১২ ম্যাচ খেলে ৪ জয়ে ৮ পয়েন্ট মুম্বাইয়ের। আজ হারের পরও ১১ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে হায়দরাবাদ আছে চার নম্বরে।


মুম্বাইয়ের বাকি আছে কলকাতা ও লখনউয়ের বিরুদ্ধে। সেই দুই ম্যাচ জিতলে হার্দিক পান্ডিয়ার পয়েন্ট হবে ১২। শেষ পর্যন্ত অবশ্য তাদেরকে এই পয়েন্টে প্লে-অফে যেতে হলে মেলাতে হবে জটিল সমীকরণের মারপ্যাঁচ। নিজেদের দুই ম্যাচ জেতার পর আশা করতে হবে চেন্নাই, হায়দরাবাদ ও লখনউ যাতে তাদের বাকি সব ম্যাচ হারে।


একইসঙ্গে দিল্লি একটির বেশি ম্যাচ জিততে না পারে সেদিকেও নজর রাখতে হবে। এর বাইরে বেঙ্গালুরু, পাঞ্জাব ও গুজরাটকেও অন্তত একটি করে ম্যাচ হারতে হবে। শুধুমাত্র তা হলেঅ ১২ পয়েন্ট নিয়েও নেট রানরেটের বিচারে মুম্বইয়ের প্লে-অফে ওঠার একটা সুযোগ থাকবে।


কিন্তু প্রতিটি দলের নিজেদের মধ্যে খেলা থাকায় সেই সম্ভাবনা নেই বললেই চলে। আর সবশেষ তিন আসরে ১৪ পয়েন্ট নিয়েও কোনো দলই প্লে-অফ খেলতে পারেনি। গাণিতিক আশা বেঁচে থাকলেও মুম্বাইয়ের আইপিএল আসর তাই প্রায় শেষ বললেই চলে।


সূত্রঃ ঢাকা পোস্ট