আইপিএলের প্লে-অফে যেতে যে সমীকরণের সামনে দলগুলো

ক্রিকেট দুনিয়া May 8, 2024 280
আইপিএলের প্লে-অফে যেতে যে সমীকরণের সামনে দলগুলো

মাঠে গড়িয়েছে আইপিএলের সতেরো তম আসর। ইতোমধ্যে লিগ পর্বের লড়াইও শেষের দিকে। লিগ পর্বের মোট ৭০ টি ম্যাচের মধ্যে আর ১৫ টি খেলা বাকি আছে। এখনও পর্যন্ত কোন দলই প্লে-অফ নিশ্চিত করতে না পারলেও একেবারে দ্বারপ্রান্তে রয়েছে কিছু দল।


১. কলকাতা নাইট রাইডার্স: ১১ ম্যাচে ১৬ পয়েন্ট


পয়েন্ট টেবিলের শীর্ষে আছে শাহরুখের কলকাতা নাইট রাইডার্স। ১১ ম্যাচে ৮ জয় ও ৩ হার নিয়ে ১৬ পয়েন্ট সংগ্রহ দুই বারের শিরোপাজয়ীদের। বাকি থাকা তিন ম্যাচের মধ্যে একটি ম্যাচ জিতলেই প্লে-অফ নিশ্চিত করবে তারা। তাদের বাকি তিন ম্যাচের প্রতিপক্ষ মুম্বাই ইন্ডিয়ান্স, গুজরাট টাইটান্স ও রাজস্থান রয়্যালস।


২. রাজস্থান রয়্যালস: ১০ ম্যাচে ১৬ পয়েন্ট


আজ রাতে দিল্লি ক্যাপিটালসকে হারালেই আসরের প্রথম দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করবে রাজস্থান। আজকের পর তাদের হাতে আরও তিন ম্যাচ থাকবে। বাকি তিন ম্যাচে রাজস্থানের প্রতিপক্ষ চেন্নাই সুপার কিংস, পাঞ্জাব কিংস ও কলকাতা নাইট রাইডার্স।


৩. চেন্নাই সুপার কিংস: ১১ ম্যাচে ১২ পয়েন্ট


চেন্নাইয়ের হাতে আছে আরও তিন ম্যাচ। এর মধ্যে যে কোন দুই ম্যাচ জিতলেই প্লে-অফ নিশ্চিত করবে তারা। কিন্তু দুই ম্যাচ হেরে গেলে অনেক সমীকরণের মুখে পড়তে হবে আইপিএলের সফলতম দলটিকে। তাদের পরবর্তী প্রতিপক্ষগুলো হলো গুজরাট টাইটান্স, রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।


৪. সানরাইজার্স হায়দরাবাদ: ১১ ম্যাচে ১২ পয়েন্ট


হায়দরাবাদের সামনেও চেন্নাইয়ের মত একই সমীকরণ। হাতে থাকা তিন ম্যাচের মধ্যে দুই ম্যাচ জিততে পারলেই তাদের প্লে-অফ নিশ্চিত। হায়দরাবাদের বাকি তিন ম্যাচের প্রতিপক্ষ লক্ষ্মৌ সুপার জায়ান্টস, গুজরাট ও পাঞ্জাব কিংস।


৫. লখনৌ সুপার জায়ান্টস: ১১ ম্যাচে ১২ পয়েন্ট


তাদের সামনেও চেন্নাই-হায়দরাবাদের মত এক সমীকরণ। কিন্তু তাদের সামনে রেটিং পয়েন্ট বাধা হয়ে দাঁড়াতে পারে। তবে সবগুলো জিতলে সহজেই শেষ চার নিশ্চিত করবে তারা।


৬. দিল্লি ক্যাপিটালস: ১১ ম্যাচে ১০ পয়েন্ট


দিল্লির আজ রাজস্থানের বিপক্ষে বড় লড়াইয়ের মুখোমুখি হতে হবে। শেষ চারের স্বপ্ন টিকিয়ে রাখতে আজকের ম্যাচ তাদের জিততেই হবে। সাথে পরের দুই ম্যাচে জিতলে তাদের আশা বেঁচে থাকবে।


৭. রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: ১১ ম্যাচে ৮ পয়েন্ট


আরসিবির শেষ চারের সমীকরণ বেশ কঠিন। হাতে থাকা তিন ম্যাচ জয়ের পাশাপাশি বাকি দলগুলোর ফলাফলের দিকেও তাকিয়ে থাকতে হবে কোহলি-ডু প্লেসিদের। আরসিবির বাকি তিন ম্যাচের প্রতিপক্ষ পাঞ্জাব, দিল্লি ও চেন্নাই।


৮. পাঞ্জাব কিংস: ১১ ম্যাচে ৮ পয়েন্ট


আরসিবির মত পাঞ্জাবেরও শেষ চারের সমীকরণ খুব কঠিন হয়ে দাঁড়িয়েছে। হাতে থাকা তিন ম্যাচ জয়ের পাশাপাশি বাকি দলগুলোর ফলাফলের দিকেও তাকিয়ে থাকতে হবে প্রীতি জিনতার দলকে। আরসিবির বাকি তিন ম্যাচের প্রতিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, রাজস্থান রয়্যালস ও সানরাইজার্স হায়দরাবাদ।


৯. মুম্বাই ইন্ডিয়ান্স: ১২ ম্যাচে ৮ পয়েন্ট


আসরের সফলতম দলটির শেষ চারের আশা পুরোপুরি শেষ। তাদের হাতে আর দুই ম্যাচ বাকি আছে। শেষ দুই ম্যাচে মুম্বাইয়ের খেলা কলকাতা নাইট রাইডার্স ও লখনৌ সুপার জায়ান্টস।


১০. গুজরাট টাইটান্স: ১১ ম্যাচে ৮ পয়েন্ট


প্লে-অফ নিশ্চিত করতে গুজরাটকে শেষ তিন ম্যাচ জিততেই হবে। সাথে অন্য ম্যাচের দিকেও তাকিয়ে থাকতে হবে তাদের। শুবমান গিলদের শেষ তিন ম্যাচ কলকাতা, চেন্নাই ও হায়দরাবাদের বিপক্ষে।


সূত্রঃ অনলাইন