দলকে সেমিফাইনালে তুলে নিজেই খেলতে পারবেন না মার্তিনেস

ফুটবল দুনিয়া April 20, 2024 1,645
দলকে সেমিফাইনালে তুলে নিজেই খেলতে পারবেন না মার্তিনেস

গোলবারের নিচে এমিলিয়ানো মার্তিনেসের দুর্দান্ত নৈপুণ্যে উয়েফা কনফারেন্স লিগের শেষ চারে পা রেখেছে অ্যাস্টন ভিলা। দলকে সেমি-ফাইনালে তুলতে দুটি হলুদ কার্ড দেখেও লাল কার্ড এড়িয়েছিলেন তিনি। তবে ম্যাচে মাঠ ছাড়তে না হলেও শাস্তি ঠিকই পেতে হয়েছে আর্জেন্টিনার এই বিশ্বকাপজয়ী গোলরক্ষককে। সেমি-ফাইনালের প্রথম লেগে মার্তিনেসকে নিষিদ্ধ করা হয়েছে।


বৃহস্পতিবার ফরাসি ক্লাব লিলের বিপক্ষে দুটি হলুদ কার্ড দেখেন মার্তিনেস। ম্যাচ চলাকালীন সময় নষ্ট করার দায়ে প্রথমার্ধে তাকে প্রথম দফায় হলুদ কার্ড দেখানো হয়। এরপর টাইব্রেকারে শট ঠেকিয়ে স্বাগতিক দর্শকদের দিকে নানারকম ভঙ্গি করতে দেখা যায় এই গোলরক্ষককে।


এছাড়াও প্রতিপক্ষের শট নিতে আসা ফুটবলারদের মনোযোগ বাধাগ্রস্ত করলে বিচিত্র সব কাণ্ড করতে থাকেন তিনি। এই বিষয়ে রেফারি তাকে একবার সতর্ক করার পরেও না থামায় তাকে হলুদ কার্ড দেখানো হয়।


তবে নিয়ম অনুযায়ী টাইব্রেকারের ক্ষেত্রে মূল ম্যাচের হলুদ কার্ড বিবেচনায় নেওয়া হয় না। ফলে দুটি হলুদ কার্ড পেলেও মার্তিনেসকে লাল কার্ড দেখতে হয়নি। এরপর আরও একটি শট ঠেকিয়ে ভিলাকে ৪-৩ ব্যবধানে জিতিয়ে মাঠ ছাড়েন গত বিশ্বকাপের সেরা গোলরক্ষক। ফলে ১৯৮২ সালের পর প্রথমবার কোনো ইউরোপিয়ান প্রতিযোগিতার শেষ চারে পা রাখে ইংলিশ ক্লাবটি।


এদিনের দুই কার্ডের জন্য অবশ্য নিষেধাজ্ঞা পাননি মার্তিনেস। শেষ আটের প্রথম লেগেও একটি হলুদ কার্ড দেখেন তিনি। সবমিলিয়ে তিন দফায় হলুদ কার্ড পাওয়ায় তাকে আরেক ফরাসি ক্লাব অলিম্পিয়াকোসের বিপক্ষে সেমি-ফাইনালের প্রথম লেগে নিষিদ্ধ করা হয়েছে। আর তাই আগামী ২ মের ম্যাচে মার্তিনেসকে ছাড়াই খেলতে নামবে ভিলা।