বিশ্ব র‍্যাঙ্কিংয়ে শীর্ষে প্রিমিয়ার লিগ, মেসির লিগ কোথায়?

ফুটবল দুনিয়া April 4, 2024 3,108
বিশ্ব র‍্যাঙ্কিংয়ে শীর্ষে প্রিমিয়ার লিগ, মেসির লিগ কোথায়?

ফুটবল বিশ্বে শীর্ষ লিগের কথা বললে সবার আগে উঠে আসবে স্প্যানিশ লা লিগা ও ইংলিশ প্রিমিয়ার লিগের নাম। আর এ দুটো লিগের মধ্যে শীর্ষে রয়েছে কোনটি তা নিয়ে ভক্ত-সমর্থকদের মধ্যে তর্ক-বিতর্কের শেষ নেই। সম্প্রতি বিশ্বের শীর্ষ ফুটবল লিগগুলোর র‍্যাঙ্কিং প্রকাশ করেছে অপ্টা নামক র‍্যাঙ্কিং প্রকাশকারী একটি প্রতিষ্ঠান।


অপ্টার প্রকাশিত ফুটবল লিগগুলোর র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে জায়গা করে নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ। এই লিগে শীর্ষ চারে জায়গা করে নিতে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে যেতে হয় ক্লাবগুলোকে। কোনো ক্লাবের একচেটিয়া রাজত্ব নেই এই লিগে।


এদিকে মেসি-রোনালদো-নেইমারদের চলে যাওয়ার পর কিছুটা বৈচিত্র্য হারিয়েছে লা লিগা। যার প্রভাব পড়েছে লিগের বৈশ্বিক র‍্যাঙ্কিংয়েও। অপ্টার র‍্যাঙ্কিংয়ে দুইয়ে জায়গা করে নিয়েছে লা লিগা। তবে এ নিয়ে ভক্ত-সমর্থকদের মধ্যে অনেক বিভেদ থাকতে পারে।


র‍্যাঙ্কিংয়ের তিনে রয়েছে ইতালির সিরি আ। এছাড়া চার ও পাঁচে রয়েছে যথাক্রমে জার্মানির বুন্দেসলিগা ও ফ্রান্সের লিগ ওয়ান।


সাম্প্রতিককালে মেসির যোগদানের পর আলোচনায় উপরে উঠে আসা মেজর লিগ সকার (এমএলএস) অপ্টার র‍্যাঙ্কিংয়ে দশ নম্বরে জায়গা করে নিয়েছে।


অন্যদিকের গ্লোবাল ফুটবল র‍্যাঙ্কিং অনুযায়ী সবার শীর্ষে রয়েছে প্রিমিয়ার লিগ। দুইয়ে রয়েছে বুন্দেসলিগা। আর লা লিগার অবস্থান তিনে। এছাড়া চার ও পাঁচে রয়েছে যথাক্রমে সিরি আ ও লিগ ওয়ান।