এক গোলেই দুই রেকর্ড বিস্ময় বালক এনদ্রিকের

ফুটবল দুনিয়া March 24, 2024 906
এক গোলেই দুই রেকর্ড বিস্ময় বালক এনদ্রিকের

শনিবার (২৩ মার্চ) ইংল্যান্ডের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে স্বাগতিক ইংল্যান্ডকে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ১-০ গোলে হারিয়েছে ব্রাজিল। ম্যাচে বদলি হিসেবে নেমে একমাত্র গোলটি করে ব্যবধান গড়ে দিয়েছেন রিয়াল মাদ্রিদের তরুণ খেলোয়াড় এন্দরিক। এই গোলে একাধিক রেকর্ডও গড়েছেন ১৭ বছর বয়সী এই তরুণ স্ট্রাইকার।


ব্রাজিলিয়ানরা পেলে ও রোনালদো নাজারিওর ছায়া খুঁজে পাচ্ছেন এন্দরিকের মধ্যে। ব্রাজিলিয়ান লিগের দল পালমেইরাসের হয়ে দারুণ ফুটবল খেলে আশার পালে হাওয়াও দিয়েছেন তিনি। তার প্রতিভায় মুগ্ধ হয়ে রিয়াল মাদ্রিদের মতো ক্লাব তাকে দলে টেনেছে। এন্দরিক যে বিশেষ প্রতিভা সে সম্পর্কে কোনো সন্দেহই নেই। গত বছর ব্রাজিল জাতীয় দলে অভিষেকও হয় তার। ১৯৯৪ সালে রোনালদো নাজারিওর পর সর্বকনিষ্ঠ ব্রাজিলিয়ান হিসেবে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় তার।


গত বছর দুই ম্যাচ খেলেও কোনো গোল না করতে না পারলেও ইংল্যান্ড ও স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচের স্কোয়াডে তাকে রেখেছেন ব্রাজিলের কোচ দরিভাল জুনিয়র। তবে ওয়েম্বলিতে আজ প্রথম একাদশে ছিলেন না তিনি। ম্যাচের দ্বিতীয়ার্ধে রদ্রিগোর বদলি হিসেবে নামেন তিনি। একের পর এক গোল মিসের মহড়ায় ব্রাজিল তখন ইংল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্রয়ের ক্ষণ গুনছিল। ম্যাচের ৭১ মিনিটে বদলি নামা এন্দরিক এদিন গোল করতে সময় নিয়েছেন মাত্র ৮ মিনিট। মাঝমাঠ থেকে ইংল্যান্ডের খেলোয়াড়ের ভুলে বল পেয়ে গিয়েছিল ব্রাজিল। এরপর অফসাইড ট্র্যাপ ভেঙে বল দখলে নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েছিলেন ভিনিসিউস জুনিয়র। তবে শট নেয়ার সুযোগ পাননি। ইংল্যান্ডের খেলোয়াড়ের পা লেগে বল পেয়ে যান এন্দরিক। নিখুঁতভাবে নিশানায় বল পাঠান তিনি।


ব্রাজিলের জার্সিতে প্রথম গোল করার মুহূর্তে এন্দরিক। ওয়েম্বলি স্টেডিয়ামে তার চেয়ে কম বয়সে গোলের রেকর্ড নেই কারো। ছবি: গার্ডিয়ান


জাতীয় দলের হয়ে তৃতীয় ম্যাচেই গোল পেলেন এন্দরিক। প্রথম গোল পাওয়ার দিন তার বয়স ১৭ বছর ২৪৬ দিন। যা তাকে রোনালদো নাজারিওর পর ব্রাজিলের ইতিহাসের সবচেয়ে কমবয়সী গোলদাতায় পরিণত করেছে।


শুধু তাই নয়। ওয়েম্বলি স্টেডিয়ামে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে এন্দরিকের চেয়ে কম বয়সে গোল করার রেকর্ড নেই আর কারোরই। ইংল্যান্ডের এই ঐতিহ্যবাহী মাঠে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ড এখন এন্দরিকের দখলে।


এদিকে রিয়াল মাদ্রিদের হয়ে মাঠে নামার আগেই রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে অভিষেক হতে পারে এন্দরিকের। কারণ আগামী মঙ্গলবার (২৬ মার্চ) রিয়ালের মাঠেই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। সে ম্যাচেও মাঠে নামার সম্ভাবনা প্রবল এই তরুণ সেনসেশানের।