অবশেষে চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনালে বার্সালোনা

ফুটবল দুনিয়া March 13, 2024 447
অবশেষে চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনালে বার্সালোনা

মেসি উত্তর যুগে প্রথমবারের মত চ্যাম্পিয়নস লীগের বাধা পার করল স্প্যানিশ জায়ান্ট বার্সালোনা।নাপোলিকে অনায়াসে হারিয়ে ইউরোপ শ্রেষ্ঠত্বের মঞ্চে নিজেদের পুরনো রূপে ফেরার ইঙ্গিতও দিল কাতালন ক্লাবটি।


অলিম্পিক স্টেডিয়ামে মঙ্গলবার রাতে শেষ ষোলোর দ্বিতীয় রাউন্ডে ৩-১ ব্যবধানে জয় পেয়েছে জাভি হার্নান্দেজের দল।প্রথম রাউন্ডে ইতালির ক্লাবটির মাঠে ১-১ ব্যবধানে ড্র করেছিল বার্সা।


ঘরের মাঠে ফেভারিট হিসেবে শুরু করা বার্সা এদিন তিন মিনিটের ব্যবধানে কার্যত ম্যাচের ফলাফল ঠিক করে ফেলে।১৫ থেকে ১৮ - এই তিন মিনিটের ব্যবধানে ফেরমিন লোপেস ও জোয়াও কানসালোর গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় জাভির দল।এর মধ্যে ১৫ তম মিনিটে রাফিনিয়ার কাটব্যাকে বক্সের ভেতর থেকে লোপেসের নিখুঁত শটে করা গোলটি ছিল দেখার মতো।


৩০তম মিনিটে ব্যবধান কমায় চাপে পড়া নাপোলি।মাত্তেও পলিতানোর এসিস্টে গোলটি করেন রাহমানি।২-১ এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করা বার্সা গোলের একাধিক সুযোগ তৈরি করেও সফল হচ্ছিল না। এর ভেতর ৫৫ ও ৬৮ তম মিনিটে রাফিনিয়ার দুইটি জোরালো শট ঠেকিয়ে দেন নাপোলির ব্রাজিলিয়ান গোলরক্ষক।


৮০তম মিনিটে ম্যাচে সমতা টানার সুবর্ণ সুযোগ হারান নাপোলির ইয়েসপের লিন্ডস্ট্রম। সতীর্থের ক্রস বক্সে পেয়ে হেড লক্ষ্যে রাখতে পারেননি দ্বিতীয়ার্ধে বদলি নামা অরক্ষিত ডাচ মিডফিল্ডার।


এর মিনিট তিনেক পরই লেভান্ডফোস্কির গোলে ম্যাচ থেকে ছিটকে যায় ইতালির ক্লাবটি।চ্যাম্পিয়ন্স লিগে নকআউট পর্বে ১৩ ম্যাচে এটি লেভার ১৩ তম গোল।


শেষদিকে নাপোলির আক্রমণের চাপ সামলে দুই গোলের ব্যবধান ধরে রেখেই মাঠ ছেড়ে চ্যাম্পিয়নস লীগের পাঁচবারের শিরোপাধারীরা।২০২০ সালের পর প্রথমবার লিগের শেষ আটে উঠল স্প্যানিশ জায়ান্টরা।


একই সময়ে শুরু আরেক ম্যাচে পোর্তোকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে আর্সেনাল।


ঘরের মাঠে শেষ ষোলোর ফিরতি লেগের ম্যাচটি অবশ্য লিয়ান্দ্রো ট্রোসার্ডের একমাত্র গোলে জিতেছে আর্সেনাল। তবে প্রথম লেগে পোর্তোও একই ব্যবধানে জেতায় দুই লেগের লড়াই গড়ায় টাইব্রেকারে।


যেখানে দারুণ দক্ষতায় নায়ক বনে যান গানার্স গোলরক্ষক ডেভিড রায়া।প্রতিপক্ষের দুটি শট ঠেকিয়ে দলের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেন তিনি।