র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি, শীর্ষে আর্জেন্টিনা

ফুটবল দুনিয়া June 30, 2023 35,500
র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি, শীর্ষে আর্জেন্টিনা

এবারের সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। লেবাননের বিপক্ষে প্রথম ম্যাচে হারলেও পরবর্তী দুই ম্যাচে বাজিমাত করে তারা।


মালদ্বীপ ও ভূটানের বিপক্ষে সমান ৩-১ ব্যবধানে জয়লাভ করে জায়গা করে নেয় সেমিফাইনালে। এতে র‌্যাংকিংয়ের পয়েন্টে উন্নতি এসেছে তাদের।


আজ র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যেখানে ৫ দশমিক ৬২ পয়েন্ট উন্নতি হয়েছে বাংলাদেশের।


বর্তমান পয়েন্ট ৮৮৯ দশমিক ৫। যদিও আগের ১৯২তম অবস্থানেই রয়েছে তারা। দীর্ঘ ১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে কোয়ালিফাই করেছে বাংলাদেশ।


গ্রুপপর্বে তারা প্রথম ম্যাচটি হারে ২-০ ব্যবধানে। দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকে হারায় ৩-১ ব্যবধানে। তৃতীয় ম্যাচেও সমান ব্যবধানে ভূটানকে হারায় তারা। যে কারণে পয়েন্টে উন্নতি এসেছে জামাল ভূঁইয়াদের।


৮৯১ দশমিক ১২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের এক ধাপ ওপরে রয়েছে ব্রুনেই। ১৮৪৩ দশমিক ৭৩ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে আছে আর্জেন্টিনা। দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্সের পয়েন্ট ১৮৪৩ দশমিক ৫৪। ১৮২৮ দশমিক ২৭ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে আছে ব্রাজিল।


র‌্যাংকিংয়ে চতুর্থ থেকে দশমস্থান পর্যন্ত আছে যথাক্রমে- ইংল্যান্ড, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস, ইতালি, পর্তুগাল ও স্পেন।


সূত্রঃ স্পোর্টসজোন২৪