ব্রাজিলকে কান্নায় ভাসিয়ে সেমিফাইনালে ইসরায়েল

ফুটবল দুনিয়া June 4, 2023 2,185
ব্রাজিলকে কান্নায় ভাসিয়ে সেমিফাইনালে ইসরায়েল

ইসরায়েলের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ৩-২ গোলে হরে গেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। দুইবার এগিয়ে গিয়েও অতিরিক্ত সময়ে গোল খেয়ে হেরে গেছে সাবেক চ্যাম্পিয়নরা। অন্যদিকে ব্রাজিলকে বিদায় করে বিস্ময়ের জন্ম দিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ইসরায়েল।


দিন দুই আগেই শেষ ষোলোর ম্যাচে নাইজেরিয়ার কাছে হেরে বিদায় নিয়েছে ফেবারিট আর্জেন্টিনা। স্বাগতিকদের বিদায়ের পর বড় আকর্ষণ ছিল টুর্নামেন্টের দ্বিতীয় সফলতম দল ব্রাজিল।


কিন্তু আসরের সবচেয়ে বড় অঘটনের জন্ম দিয়ে ইসরায়েল বিদায় করে দিয়েছে ব্রাজিলকেও। দারুণ প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচে শেষ পর্যন্ত লড়াই করেও হার এড়াতে পারল না আন্দ্রে সান্তোস, মার্কোস লিওনার্দোরা।


এদিন গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতিয়ার্ধের ৫৬ মিনিটে মার্কোস লিওনার্দোর গোলে এগিয়ে যায় ব্রাজিল। কিন্তু এই লিড মাত্র ৪ মিনিট ধরে রাখতে পারে ফেবারিটরা। ৬০ মিনিটে আনান খালিলির গোলে সমতায় ফেরে ইসরায়েল।


আক্রমণ-প্রতিআক্রমণে ম্যাচ এগিয়ে চললেও এরপর আর গোলের দেখা পাচ্ছিল না কেউই। তবে ৯১ মিনিটে দারুণ এক আক্রমণ থেকে গোল করে ব্রাজিলকে ফের এগিয়ে দেন ম্যাথিউস নাসিমেন্তো।


সেলেসাওরা তখন সেমিফাইনালের স্বপ্ন দেখা শুরু করে দিয়েছে। কিন্তু মাত্র ২ মিনিটের মধ্যে সে স্বপ্নে জল ঢেলে দেন হামজা শিবলি। তার গোলে সমতায় ফেরে ইসরায়েল। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।


চমক অবশ্য তখনও বাকি। অতিরিক্ত সময়ের প্রথমার্ধের যোগ করা সময়ের তৃতীয় মিনিটে ব্রাজিলের রক্ষণভাগকে নাচিয়ে ইসরায়েলকে এগিয়ে দেন ডাভিড তুর্গেমান।


অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে ব্যবধান আরও বাড়ানোর সুযোগ এসেছিল ইসরায়েলের সামনে। ব্রাজিলের ডিবক্সে এক খেলোয়াড়ের হাতে বল লাগলে ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে সে পেনাল্টি ঠেকিয়ে দেন ব্রাজিলের গোলরক্ষক কাইকে পেরেইরা আজারিয়াস। তবে ফিরতি পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সেবার অবশ্য বাইরে মেরে সুযোগ নষ্ট করে ইসরায়েল।


শেষ পর্যন্ত চেষ্টা চালিয়েও আর গোলের দেখা না পেলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় ব্রাজিলের তরুণদের। আর চমক দেখিয়ে সেমিফাইনালে উঠে যায় ইসরায়েল।


সূত্রঃ সময় টিভি অনলাইন