পরবর্তী ফুটবল বিশ্বকাপ কবে, কখন ও কোথায় হবে জেনে নিন

ফুটবল দুনিয়া December 20, 2022 3,640
পরবর্তী ফুটবল বিশ্বকাপ কবে, কখন ও কোথায় হবে জেনে নিন

কাতার বিশ্বকাপ শেষ হতে না হতেই দিন গোনা শুরু হয়ে গিয়েছে পরের বিশ্বকাপের। এ বার আর চার বছর নয়, সাড়ে তিন বছর অপেক্ষা করতে হবে। কারণ পরের বিশ্বকাপ ফিরে যাবে সেই জুন-জুলাই মাসেই।


• পরের বিশ্বকাপ কত সালে হবে?


কাতারে জুন-জুলাইয়ে গরম থাকবে বলে বিশ্বকাপ পিছিয়ে নিয়ে যাওয়া হয় শীতকালে। ফলে ভরা ক্লাব মরসুমের মাঝেই চলেছে বিশ্বকাপ। ২০২৬-এ আবার জুন-জুলাইয়েই ফিরবে বিশ্বকাপ। অর্থাৎ, চার বছর অপেক্ষা করতে হবে না। পরের বিশ্বকাপ হবে সাড়ে তিন বছর পরে। কবে শুরু হবে, সেই তারিখ জানায়নি ফিফা। তবে কোনও কোনও মহলে শোনা যাচ্ছে, ৮ জুন প্রতিযোগিতা শুরু হওয়ার কথা।


• কোথায় হবে পরের ২৩তম ফিফা বিশ্বকাপ?


তিনটি দেশ মিলিয়ে মোট ১৬টি শহরে হবে প্রতিযোগিতা। এত বেশি শহরে কখনও বিশ্বকাপ হয়নি। আমেরিকা, মেক্সিকো এবং কানাডার মোট ১৬টি শহরে হবে খেলা। ২০০২-এর পর প্রথম বার একাধিক দেশে বিশ্বকাপ আয়োজন করা হবে। মেক্সিকোই প্রথম দেশ যেখানে তিন বার বিশ্বকাপ হচ্ছে (১৯৭০, ১৯৮৬ এবং ২০২৬)। আমেরিকায় দ্বিতীয় বার (১৯৯৪ এবং ২০২৬)। কানাডা প্রথম বার বিশ্বকাপ আয়োজন করবে।


• কোন কোন শহরে বিশ্বকাপ হবে?


আমেরিকায় উদ্বোধনী এবং ফাইনাল-সহ ৬০টি ম্যাচ হওয়ার কথা। এগুলি হবে ১১টি শহরে। সেগুলি হল: সিয়াটল, সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস, কানসাস সিটি, ডালাস, হিউস্টন, বস্টন, নিউ ইয়র্ক/নিউ জার্সি, ফিলাডেলফিয়া, আটলান্টা এবং মায়ামি। মেক্সিকোর দশটি ম্যাচ হবে তিনটি শহর মন্টেরে, গুয়াদালাজারা এবং মেক্সিকো সিটিতে। কানাডায় ১০টি ম্যাচ হবে ভ্যাঙ্কুভার এবং টরন্টোতে।


সূত্রঃ স্পোর্টসজোন২৪