যেসব সমীকরণে পরের রাউন্ডে যেতে পারবে মেসির আর্জেন্টিনা

ফুটবল দুনিয়া November 25, 2022 643
যেসব সমীকরণে পরের রাউন্ডে যেতে পারবে মেসির আর্জেন্টিনা

শনিবার মেক্সিকোর বিরুদ্ধে নামার আগে কিছুটা হলেও চাপে গোটা আর্জেন্টিনা শিবির। লিওনেল মেসিরা পরের রাউন্ডে যেতে পারবেন কিনা, এই আলোচনা চলছে সর্বত্র। কী হলে কী হতে পারে, এই নিয়ে ফুটবল বিশেষজ্ঞদের আলোচনা শুরু হয়ে গিয়েছে। মেসিদের পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা খতিয়ে দেখল আনন্দবাজার অনলাইনও।


১) সবচেয়ে সহজ পথ হল, পরের দু’টি ম্যাচে জেতা। অর্থাৎ শনিবার মেক্সিকো এবং বুধবার পোল্যান্ডকে হারাতে পারলে আর্জেন্টিনার প্রি-কোয়ার্টারে যাওয়ার পথ একটু হলেও সহজ হবে। পর পর দু’টি ম্যাচ জিতলে মেসিদের ছ’পয়েন্ট হবে। গ্রুপে প্রথম না হলেও দ্বিতীয় দল হিসাবে পরের পর্বে যেতে পারে তারা।


২) মেক্সিকো-পোল্যান্ড ম্যাচ ড্র হওয়ায় আর্জেন্টিনা যদি ছ’পয়েন্ট পায়, তা হলে তাদের পরের রাউন্ডে যেতে অসুবিধা হবে না। কারণ এই দুই দলের কেউই তখন আর্জেন্টিনাকে ছুঁতে পারবে না। সর্বোচ্চ পাঁচ পয়েন্ট হতে পারে মেক্সিকো বা পোল্যান্ডের।


৩) সৌদি আরব যেন আর কোনও ম্যাচে না জেতে সেই প্রার্থনা করতে হবে আর্জেন্টিনাকে। তারা বাকি দু’টি ম্যাচের একটিতে জিতলেও আর্জেন্টিনার কাছে কাজ কঠিন হয়ে যাবে। একটি ম্যাচ জিতলেই সৌদি আরবের পয়েন্ট হবে ছয়। তখন আর্জেন্টিনাকে বাকি দু’টি ম্যাচে জিততেই হবে। তবেই সৌদি আরবের পরে দ্বিতীয় দল হিসাবে তারা শেষ করতে পারবে।


সূত্রঃ আনন্দ বাজার