বাংলাদেশের থেকেও বেশি আয় করলো বাছাইপর্ব খেলে আসা চার দল

ক্রিকেট দুনিয়া November 7, 2022 11,789
বাংলাদেশের থেকেও বেশি আয় করলো বাছাইপর্ব খেলে আসা চার দল

সেমিফাইনালের সুযোগ ছিল সাকিবদের সামনে। তবে তা যেহেতু হয়নি, তাই দুই ম্যাচ জেতার সান্ত্বনা নিয়েই দেশে ফিরছে সাকিববাহিনী। সেই সঙ্গে আর্থিক পুরষ্কার হিসেবে পাচ্ছে দেড় কোটি টাকাও।


আইসিসি ঘোষিত প্রাইজমানি অনুযায়ী, এবারের আসরে সুপার টুয়েলভ পর্বে সরাসরি খেলা ৮ দল পাবে ৭০ লাখ টাকা করে। আর এই পর্বে প্রতি ম্যাচ জয়ে দলগুলো পাবে ৪০ লাখ টাকা করে। এই হিসেবে বাংলাদেশ দল প্রায় দেড় কোটি টাকা পাচ্ছে বিশ্বকাপ থেকে।


এদিকে যে চারটি দলই প্রথম পর্ব খেলে তারপর এসেছে সুপার টুয়েলভ এসেছে আসর শেষে দেখা গেলো, বাংলাদেশের থেকে বেশি প্রাইজমানি নিয়ে দেশে ফিরছে তারা।


এবারের আসর থেকে দুই কোটি ৩০ লক্ষ টাকা নিয়ে ফিরেছে শ্রীলঙ্কা। সমান প্রাইজমানি পেয়েছে নেদারল্যান্ডসও। জিম্বাবুয়ে আর আয়ারল্যান্ড ফিরেছে ১ কোটি ৯০ লক্ষ টাকা করে নিয়ে। তাদের সমান প্রাইজমানি জুটেছে স্বাগতিক অস্ট্রেলিয়ারও।


এদিকে বাংলাদেশ পেয়েছে ১ কোটি ৫০ লক্ষ টাকা। সমান দেড় কোটি টাকার প্রাইজমানি নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে চোকারস খ্যাত দক্ষিণ আফ্রিকাকে।


তবে সবচেয়ে বেশি কপাল খারাপ মনে হয় আফগানদের। আসরের সর্বনিম্ন ৭০ লক্ষ প্রাইজমানি নিয়ে ফিরেছে রাশিদ-নবীরা। এমনকি প্রথম রাউন্ডে বিদায় নেয়া নামিবিয়া, আরব আমিরাত, স্কটল্যান্ড আর উইন্ডিজের প্রাইজমানি আফগানিস্তানের থেকে ১০ লক্ষ টাকা বেশি।


হিসাবটা হচ্ছে ম্যাচ জয়ের ওপর। প্রথম পর্ব আর সুপার টুয়েলভের ম্যাচে জয় পেলেই ৪০ লক্ষ টাকা পায় বিজয়ী দল। সেই হিসেবে শ্রীলঙ্কা আর নেদারল্যান্ডস দুই রাউন্ড মিলিয়ে জিতেছে ৪টি ম্যাচ; অর্থাৎ, ১ কোটি ৬০ লক্ষ টাকা। সাথে সুপার টুয়েলভে বাদ পড়া সব দল পেয়েছে ৭০ লক্ষ টাকা করে।


ফলে প্রথম পর্ব খেলে আসা চার দলই বাড়তি জয়ের সুবিধা নিয়ে আয় করেছে বেশি। এবারের আসরের চ্যাম্পিয়ন দল পাচ্ছে ১৬ কোটি টাকা। রানার্সআপ দল পাবে ৮ কোটি। আর, সেমিফাইনালে হেরে যাওয়া দুই দল পাবে ৪ কোটি টাকা করে।


সূত্রঃ স্পোর্টসজোন২৪