এক ম্যাচ জিতেও যেভাবে সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ!

ক্রিকেট দুনিয়া November 1, 2022 563
এক ম্যাচ জিতেও যেভাবে সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ!

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের হারে বাংলাদেশের বিদায়টা অনেকেই দেখে ফেলেছেন। তবে কাগজে কলমের হিসেবে বেশ ভালো সম্ভবানা এখনও রয়েছে টাইগারদের। সেক্ষেত্রে অবশ্য বাংলাদেশকে জিততে হবে পরের দুই ম্যাচেই। শুধুমাত্র তাহলেই পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে আর কোনো সমীকরণের মুখোমুখি হতে হবে না সাকিবের দলকে।


আর মাত্র এক ম্যাচ জিতেও সেমিফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে টাইগারদের। তবে সেক্ষেত্রে টেবিল টপার দক্ষিণ আফ্রিকা আর জিম্বাবুয়েকে হারতে হবে পরের সব ম্যাচেই। আর বাংলাদেশকে অবশ্যই জিততে হবে পাকিস্তানের বিপক্ষে।


এমন জটিল সমীকরণে বেশ ফুরফুরে মেজাজেই আছে দক্ষিণ আফ্রিকা। বৈরি আবহাওয়ায় একটি ম্যাচ বাতিল হওয়া ছাড়া অন্য দুই ম্যাচে পাওয়া সহজ জয়ে পূর্ণ ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ টু এর শীর্ষ দল প্রোটিয়ারা। শেষ দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ পাকিস্তান ও নেদারল্যান্ডস। একটিতে জয় পেলেই শেষ চারের টিকিট নিশ্চিত করবে দক্ষিণ আফ্রিকা।


তবে খাদের কিনারায় দাঁড়িয়ে পাকিস্তান। ৩ ম্যাচে মাত্র দুই পয়েন্ট নিয়ে অনেকটাই পিছিয়ে তারা। নিজেদের শেষ দুই ম্যাচে জয়ের পাশাপাশি তাকিয়ে থাকতে হবে বাকি ম্যাচগুলোর দিকেও।


এদিকে, এতো সমীকরণের পরও বাকি থাকবে আরও একটি সমীকরণ। আগামী ৬ নভেম্বর মেলবোর্নে ভারতের প্রতিপক্ষ জিম্বাবুয়ে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সেদিন বৃষ্টি নামার সম্ভবনা ৬৯ শতাংশ। আর এতে যদি খেলা পণ্ড হয়; তবে কপাল পুড়তে পারে রোহিত শর্মাদেরও।


সূত্রঃ স্পোর্টসজোন২৪