বিশ্বকাপের আগে সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করলো ফিফা

ফুটবল দুনিয়া October 6, 2022 635
বিশ্বকাপের আগে সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করলো ফিফা

দুটি প্রীতি ম্যাচে জয়ের ধারা ধরে রাখায় ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রাজিলের নামের পাশে যোগ হয়েছে আরও কিছু রেটিং পয়েন্ট। এতে তাদের শীর্ষস্থান আগের তুলনায় আরও বেশি মজবুত হয়েছে।


দিন কয়েক আগে ঘানাকে ৩-০ গোলে হারানোর পর তিউনিশিয়ার বিপক্ষে ৫-১ ব্যবধানে জয় পায় ব্রাজিল। যার ফলে নিজেদের দখলে থাকা শীর্ষস্থান আরও পাকাপোক্ত করতে সমর্থ হয় সেলেকাওরা।


অপরদিকে রেটিং পয়েন্ট বেড়েছে তিন নম্বর দল আর্জেন্টিনারও। গত মাসে তারা হন্ডুরাস ও জ্যামাইকার বিপক্ষে দুই ম্যাচেই জেতে ৩-০ গোলের ব্যবধানে। আগামী ২০ নভেম্বর শুরু কাতার বিশ্বকাপের আগে বৃহস্পতিবার শেষবারের মতো র‌্যাঙ্কিং প্রকাশ করে ফিফা।


র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে নেই কোনো পরিবর্তন। ব্রাজিল ও আর্জেন্টিনার মাঝে দুইয়ে আছে বেলজিয়াম। এই সময়ে উয়েফা নেশন্স লিগের দুই ম্যাচে একটি করে জিতেছে ও হেরেছে তারা।


ফ্রান্স ও ইংল্যান্ডেরও গত মাসের সূচি ভালো কাটেনি। তারপরও যথাক্রমে চার ও পাঁচ নম্বর জায়গা ধরে রেখেছে দল দুটি।


এক ধাপ এগিয়ে ইতালি উঠেছে ষষ্ঠ স্থানে। আর তাদের জায়গা ছেড়ে দিতে সপ্তম স্থানে নেমে গেছে নেমে গেছে স্পেন। শীর্ষ দশে নেই আরও কোনো রদবদল। পরের তিনটি স্থানে যথাক্রমে আছে নেদারল্যান্ডস, পর্তুগাল ও ডেনমার্ক।


র‌্যাঙ্কিংয়ে অবস্থানের কোনো পরিবর্তন হয়নি বাংলাদেশের। গত মাসে কম্বোডিয়ার বিপক্ষে ১-০ গোলে উন্নতির আশা জাগালেও পরের ম্যাচে নেপালের বিপক্ষে তারা হেরে বসে ৩-১ গোলে। ফলে আগের মতোই ১৯২ নম্বরে আছে বাংলাদেশ দল।


সূত্রঃ স্পোর্টসজোন২৪