চাইলেই কি বিনা বেতনে বার্সায় খেলতে পারতেন মেসি?

ফুটবল দুনিয়া August 9, 2021 668
চাইলেই কি বিনা বেতনে বার্সায় খেলতে পারতেন মেসি?

বার্সার সঙ্গে মেসির আগের চুক্তি শেষ হয়ে গেছে ৩০ জুন, ১ জুলাই থেকেই কাগজে–কলমে বার্সার সঙ্গে মেসির সম্পর্ক ছিল না। তবু মেসির চুক্তি নবায়ন নিয়ে শঙ্কা ছিল না, গত মাসে অর্ধেক বেতনে মেসির পাঁচ বছরের চুক্তি নবায়নের পাকা খবর দিয়েছিল ইউরোপের সংবাদমাধ্যম। লাপোর্তাও গতকাল নিশ্চিত করেছেন, চুক্তিতে দুই পক্ষের সমঝোতা হয়েই ছিল।


কিন্তু চুক্তি আনুষ্ঠানিক রূপ পায়নি লিগের বেতনের সীমা নির্দিষ্ট থাকায়। একদিকে বার্সার ঋণের বোঝা গত কয়েক বছরে জ্যামিতিক হারে বেড়েছে, অন্যদিকে বার্সার বেতনের বিলও বেড়েছে পাল্লা দিয়ে। লাপোর্তা জানালেন, গত মৌসুম শেষেও বার্সার বেতনের বিল ছিল ক্লাবের আয়ের ১১০ শতাংশ! অর্থাৎ প্রতি মৌসুমে শুধু বেতন দিতেই আয়ের পুরোটা খরচের পরও ঋণ নিতে হতো বার্সাকে! এর পাশাপাশি ক্লাবের পরিচালন ব্যয় তো আছেই!


খেলোয়াড়দের বেতন কমিয়ে, খেলোয়াড় বিক্রি করে সে বোঝা কমানোর চেষ্টা করেছে লাপোর্তার বোর্ড। কিন্তু মেসির নিবন্ধন করাতে তা-ও যথেষ্ট হয়নি। সে কারণেই মেসির সমালোচনাকারীরা প্রশ্ন ছুড়ে দিয়েছেন, মেসি বিনা বেতনে বা নামমাত্র বেতনে খেললেই তো লাপোর্তার কাজটা সহজ হয়ে যেত, সে ক্ষেত্রে অন্যদের বেতন কমিয়ে আর কয়েকজন খেলোয়াড় বিক্রি করেই মেসিকে বেতনের বিলে নিবন্ধন করানো যেত।


কিন্তু ফুটবল এসপানার বিশ্লেষণ, সেটি বাস্তবে সম্ভব নয়। ইংলিশ দৈনিক ডেইলি মিররে লেখা সাংবাদিক ও ‘দ্য ফ্রাইং প্যান অব স্পেন’ নামের বইয়ের লেখক কলিন মিলারের টুইটকে উদ্ধৃত করে কারণটা জানিয়েছে ফুটবল এসপানা।


মিলারের টুইটে লেখা, ‘বার্সেলোনায় মেসির বিনা বেতনে খেলা আইনত অবৈধ হতো। স্প্যানিশ আইন অনুসারে, যেকোনো নতুন চুক্তিতে খেলোয়াড়ের বেতন তাঁর আগের চুক্তির বেতনের ন্যূনতম ৫০ শতাংশ হতে হয় (আর্থিকভাবে ক্লাবগুলো যাতে নয়-ছয় করতে না পারে সে জন্যই এই নিয়ম)।’ টুইটের সঙ্গে স্প্যানিশ ফুটবলের চুক্তিসংক্রান্ত নিয়মের ওয়েবসাইটের লিংকও দিয়ে রেখেছেন মিলার।


বার্সা সভাপতি লাপোর্তার কথাতেও একটা সূত্র খুঁজে পাওয়া যায়। দুদিন আগে সংবাদ সম্মেলনে লাপোর্তা নিশ্চিত করেছিলেন, এত কাটছাঁটের পরও মেসিকে ছাড়াই বার্সার বেতনের বিল তাদের আয়ের ৯৫ শতাংশ! যেখানে এই বিল আয়ের ৭০ শতাংশের নিচে রাখার নিয়ম বেঁধে দিয়েছে স্প্যানিশ লিগ।


বিবিসি স্পোর্টসের সাংবাদিক রাজ চোহান টুইট করেছেন, ‘মেসির বিনা বেতনে খেলার যুক্তি (তাঁর সেটা করার দরকারই নেই) নিয়ে কিছু বিষয় পরিষ্কার করা যাক। বার্সার আয়-বেতনের অনুপাত এই মুহূর্তে প্রায় ১১৫ শতাংশ। মেসির বেতন ছাড়াই সেটা ৯৫ শতাংশ হবে। লা লিগার বেতনের সীমা নির্দিষ্ট করা আছে ৭০ শতাংশে। তাই মেসি যদি বিনা বেতনেও খেলতে চাইত, বার্সা তাঁকে নিবন্ধন করাতে পারত না।’


সূত্রঃ প্রথম আলো