যে কারনে সুযোগ পেয়েও ফিফা ফুটবল বিশ্বকাপ খেলেনি ভারত

ফুটবল দুনিয়া October 19, 2020 2,850
যে কারনে সুযোগ পেয়েও ফিফা ফুটবল বিশ্বকাপ খেলেনি ভারত

ফুটবল বিশ্বকাপ যেমন একটা স্বপ্নের মতো, সে স্বপ্নকে ভারতীয়রা ধারণ করতেই পারেনি। প্রায় দেড়শো কোটি ভারতীয়র স্বপ্ন অধোরাই রয়ে গেছে। ১৯৫০ সালের বিশ্বকাপ ভারতের দোড়গোড়ায় এলেও, সরিয়ে দিতে হয়েছিলো। অনেক শোনা কথা আর অনেক গুঞ্জন আছে সেবারের গল্প নিয়ে।


কি এমন হয়েছিলো ওই বিশ্বকাপে? কেন ছোঁয়া হয়নি ফিফার মাঠ? অনেকের ধারণা, খালি পায়ে খেলতো ভারতীয়রা, ফিফার শর্তমতে জুতো পরে খেলতে রাজি হয়নি তারা। আরোও একটি গল্প ভাসে, সেটা হলো সদ্য হওয়া স্বাধীন দেশ ভারতের কাছে ব্রাজিল যাবার পয়সা ছিলোনা। আসলেই কি ছিলো কারন?


১৯৪২ আর ১৯৪৬ বিশ্বকাপ বন্ধ ছিলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে। এরপরে ১৯৫০ সালে এটাই ছিল প্রথম বিশ্বকাপ। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের বাজে অবস্থার কারণে ইউরোপের কোনো দেশই নিজের দেশে বিশ্বকাপ আয়োজন করতে চায় নি। এদিকে এগিয়ে আসে ব্রাজিল।


আবেদন জানায় তাদের দেশে ফিফার আয়োজনের৷ ফিফা সেই আবেদন স্বানন্দে গ্রহণ করে। স্বাগতিক ব্রাজিল ও বিশ্বকাপ জয়ী ইতালি ছাড়া ইউরোপ, আমেরিকা ও এশিয়া থেকে মোট ১৬ টি দলের খেলার কথা হয়।


১৯৪৮ সালের অলিম্পিকে ফ্রান্সের বিপক্ষে খালি পায়ে খেলে নির্ধারিত সময়ের প্রায় শেষ অব্দি ১-১ ড্র ও খেলাশেষের দুই মিনিট আগে ১-২ গোলে হেরে গেলেও ফুটবলে ভারতীয় দল সারা ফেলে দেয়। তাই এশিয়া থেকে যোগ্যতা অর্জন পর্বে ভারতসহ চারটি দলের খেলার কথা থাকলেও প্রথম তিনটি দল না করে দেয়ায় ভারত বিনা প্রতিযোগিতায় মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করে।


অথচ ভাগ্যদেবী তাতেও সাড়া দেয়নি ভারতের। ভারতীয় ফুটবল ফেডারেশন (AIFF) ফিক্সার তৈরী হয়ে যাওয়ার পর ভারতীয় দলের নাম প্রত্যাহার করে নেয়৷ কারণ হিসেবে দেখায় ব্রাজিল যাওয়া আসার খরচ, অনুশীলন করার সময়ের অভাব, দল নির্বাচন নিয়ে সমস্যা ইত্যাদি। যদিও ফিফার শর্ত অনুযায়ী, ফিফা-ই পরিবহন খরচের অনেকটাই নিজেরা বহন করার প্রতিশ্রুতি দিয়েছিলো।


২০১১ সালে স্পোর্টস ইলাস্ট্রেটেড পত্রিকায় দেয়া স্বাক্ষাতকারে তৎকালীন ভারতীয় দলের অধিনায়ক শৈলেন মান্না বলেন, “আমাদের বিশ্বকাপ নিয়ে কোনো ধারণা ছিল না। যদি থাকতো তাহলে আমরা নিজেরাই উদ্যোগ নিতাম যাওয়ার৷ সেইসময় আমাদের জন্য অলিম্পিক-ই ছিল সবকিছু।


কোনোকিছুই অলিম্পিকের চেয়ে বেশি জরুরী ছিল না।” ফুটবলারদের খালি পায়ে খেলতে চাওয়া নিয়ে প্রচলিত মিথ্যের বিরুদ্ধে তাকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, AIFF নিজেদের ভুল সিদ্ধান্তকে চাপা দিতেই এরকম একটা ঘটনার আশ্রয় নেয়।


ভারতের ইতিহাসের সবচেয়ে সেরা এই ডিফেন্ডার ২০১২ সালে মারা যার। ‘ফ্রি প্রেস’কে দেয়া ওই সাক্ষাকারে তিনি বলেন, ১৯৪৮ সালের অলিম্পিকের মতো অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) বিশ্বকাপকে গুরুত্ব দেয়নি।


ব্রাজিলের যাবার খরচ, বিশ্বকাপের আগের অনুশীলন নিয়েও উদাসীন ছিলো ফেডারেশন। আর তাই সেবার এতো বড় একটি সুযোগ আমাদের হাতছাড়া করতে হয়।


সূত্রঃ ডেইলি স্পোর্টস বিডি/ আরটিভি অনলাইন