আর্জেন্টিনার জন্য অপেক্ষা করছে বলিভিয়ার মরন ফাঁদ

ফুটবল দুনিয়া October 12, 2020 6,592
আর্জেন্টিনার জন্য অপেক্ষা করছে বলিভিয়ার মরন ফাঁদ

২০২২ কাতার বিশ্বকাপকে সামনে রেখে ইতোমধ্যে শুরু হয়ে গেছে লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব। লিওনেল মেসির একমাত্র গোলে প্রথম ম্যাচ ইকুয়েডরের বিপক্ষে জিতেছে আর্জেন্টিনা। প্রথম ম্যাচ জিতে স্বস্তিতে থাকার কথা ছিল মেসিদের। কিন্তু সেটি আর হচ্ছেনা। দুশ্চিন্তা ঘুম কেড়ে নিচ্ছে আর্জেন্টিনার ফুটবলারদের।


শক্তির দিকে দিয়ে বেশ এগিয়ে আর্জেন্টিনা। সর্বশেষ ১০ দেখায় আর্জেন্টিনা জিতেছে ৪ টিতে, অন্যদিকে বলিভিয়া জিতেছে ২ টি। আর্জেন্টিনা গোলও করেছে ২১ টি। তাহলে দুশ্চিন্তা কিসের? প্রতিপক্ষ নয়, আর্জেন্টিনার দুশ্চিন্তার কারন বলিভিয়ার কুখ্যাত লাপাজ স্টেডিয়াম। এর আগে বহু দলের খেলোয়াড়েরা সুস্থ শরীরে এখানে খেলতে এসে কোন প্রকার ইঞ্জুরি ছাড়াও স্ট্রেচারে করে মাঠ ছেড়েছে।


বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের ২য় ম্যাচে ১৩ তারিখ বাংলাদেশ সময় দিবাগত রাতে বলিভিয়ার বিপক্ষে খেলতে নামবে আর্জেন্টিনা। এ ম্যাচে মেসিদের আতিথিয়েতা দিবে বলিভিয়া। ম্যাচটি হবে বলিভিয়ার হার্নান্দো সাইলেস স্টেডিয়ামে। ফুটবল বিশ্বে যা লাপাজ স্টেডিয়াম নামেই বহুল পরিচিত।


গত কয়েক দশকে বলিভিয়ার ফুটবলে অভূতপূর্ব উন্নয়ন ঘটায় আনাচে-কানাচে গড়ে উঠেছে অনেক স্টেডিয়াম। তন্মধ্যে লাপাজ অন্যতম। বিশেষ কারনে লাপাজ স্টেডিয়ামটির কুখ্যাতি রয়েছে। সমূদ্রপৃষ্ঠ থেকে ৩৬৫০ মিটার উঁচুতে হওয়ায় মানুষের কাছে স্টেডিয়ামটি বিশেষভাবে পরিচিত পেয়েছে।


স্টেডিয়ামটি সমুদ্র পৃষ্ঠ থেকে পাহাড়সম উচ্চতায় অবস্থিত। যার ফলে সেখানে বায়ুর চাপ অত্যান্ত কম। বাতাসের প্রবাহ কম থাকায় শ্বাস-প্রশ্বাসে প্রচুর অসুবিধা হয়। ফলে সমতলভূমির খেলোয়াড়দের জন্য এখানে খেলা মারাত্মক চ্যালেঞ্জিং বিষয়। এখানে অন্যান্য দল খেলতে আসলে সঙ্গে করে অক্সিজেন মাস্ক নিয়ে আসেন। একবার এখানে খেলতে এসে নাভিশ্বাস উঠে গিয়েছিল ব্রাজিলেরও।


ম্যাচের আগে এবং পরে ব্রাজিল দলকে অক্সিজেন মাস্ক পরিহিত অবস্থায় দেখা যায়। কোনমতে ম্যাচ শেষে মাঠেই লুটিয়ে পড়ে কয়েকজন ব্রাজিলিয়ান খেলোয়াড়। ২০০৭ সালে ফিফা এই মাঠে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। যদিও পরে তা কার্যকর হয়নি।


সূত্রঃ ডেইলি স্পোর্টস বিডি