মঈন ঝড়ে কুমিল্লার বড় জয় , প্লে অফ অনিশ্চিত খুলনার

বিপিএল ২০২২ নিউজ February 11, 2022 635
মঈন ঝড়ে কুমিল্লার বড় জয় , প্লে অফ অনিশ্চিত খুলনার

শশুরের এলাকা থেকে ঢাকা ফিরেই জ্বলে উঠলেন মঈন আলী। খুলনা টাইগার্সের বিপক্ষে ব্যাট করতে নেমে প্রথম ৮ বলে ৪ রান নেয়া মঈন ২৩ বলেই করে ফেলেন ফিফটি। শেষ পর্যন্ত ৩৫ বলে ৭৫ রানের ইনিংস খেলে ছাড়েন মাঠ। এই ইংলিশ ব্যাটারের ইনিংসে ছিল ৯টি ছয় ও ১টি চার।


আজকের ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ ছিল খুলনার জন্য। আট ম্যাচে ৪ জয়ে পয়েন্ট টেবিলে চার নম্বরে থাকা খুলনা এই ম্যাচ জিতলে প্লে-অফের পথ মসৃণ হয়ে যেত অনেকটা। এখন কুমিল্লার কাছে ৬৫ রানে হেরে যাওয়ায় তাকিয়ে থাকতে হবে মিনিস্টার ঢাকা ও ফরচুন বরিশালের ম্যাচের দিকে। ঢাকা হারলে আশা জাগবে, সঙ্গে সিলেটের কাছে হারতে হবে চট্টগ্রামকেও। তবে আগামীকাল কুমিল্লার বিপক্ষে খুলনার জয়ের বিকল্প নেই।


upay

শের ই বাংলা স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে টস জিতে কুমিল্লাকে আগে ব্যাট করার আমন্ত্রণ জানায় খুলনা। ব্যাট করতে নেমে কুমিল্লার ওপেনার লিটন দাস রান তোলেন দ্রুত। আরেক ওপেনার মাহমুদুল হাসানকে ১১ রানে ফেরান নাবিল সামাদ। লিটন ১৭ বলে ৩টি ছয় ও চারটি চারে ৪১ রান করে বিদায় নেন থিসারা পেরারার বলে ক্যাচ দিয়ে।


এরপর ফাফ ও মঈন আলী মিলে ৪৬ রানে যোগ করেন ৮৩ রান। ফাফ ৩৬ বলে ৩৮ রান করে বিদায় নেন সৌম্য সরকারের বলে ক্যাচ দিয়ে। শেষ পর্যন্ত মঈনের ব্যাটে ভর করে ৬ উইকেটে ১৮৮ রান তোলে কুমিল্লা। খুলনার পক্ষে ২ উইকেট নেন পেরেরা। ১টি করে উইকেট নেন খালেদ আহমেদ, নাবিল সামাদ, শেখ মেহেদী ও সৌম্য সরকার।


বড় লক্ষ্য তাড়া করতে নেমে বালির বাঁধের মতো ভেঙ্গে পড়ে খুলনার ব্যাটিং লাইন-আপ। ওপেনার রনি তালুকদারকে রানের খাতা খুলতে দেননি মোস্তাফিজুর রহমান, ফেরান তার প্রথম ওভারের প্রথম বলেই। দ্বিতীয় বলে আন্দ্রে ফ্লেচারকে ফেরান ১৬ (৭) রানে। ইয়াসির আলী ১৮ (১৯) রান করে মঈনের বলে ক্যাচ দেন প্লেসির হাতে। মুশফিক এদিন রানের খাতাই খুলতে পারেননি। আবু হায়দারের বলে সূনিল নারিনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে।


সৌম্য সরকার থিতু হতে গিয়ে ব্যর্থ হয়েছেন, সাজঘরে ফেরেন ২৫ বলে ২২ রান করে মঈনের বলে। মাত্র ৪৪ রানে টপ-অর্ডারের ৪ ব্যাটারকে হারিয়ে বিপাকে পড়া দলকে স্বস্তি দিতে পারেননি সিকান্দার রাজা, শেখ মেহেদীরা। সিকান্দার ৮, শেখ মেহেদী ফেরেন ১১ রান করে। শেষ দিকে থিসারা পেরেরার ২৬ রান হারের ব্যবধান কমিয়েছে কেবল।


খুলনাকে হারিয়ে প্রথম কোয়ালিফায়ারে খেলা নিশ্চিত করল কুমিল্লা ভিক্টোরিয়ান্স।


কুমিল্লার হয়ে ৩ উইকেট নেন আবু হায়দার। ২টি করে উইকেট নেন নাহিদুল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও মঈন আলী। ১টি উইকেট নেন তানভির ইসলাম।


সংক্ষিপ্ত স্কোর:


কুমিল্লা ভিক্টোরিয়ান্স: ২০ ওভারে ১৮৮/৬ (লিটন ৪১, মাহমুদুল ১১, দু প্লেসি ৩৮, ইমরুল ৫, মইন ৭৫, নারাইন ০, মাহিদুল ১২*, আবু হায়দার ০*; খালেদ ৪-০-৩৭-১, নাবিল ৪-০-২৪-১, রুয়েল ৩-০-২৫-০, থিসারা ৩-০-২৮-২, মেহেদি ৪-০-৪০-১, সৌম্য ২-০-৩১-১)।


প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স: ১৯.৩ ওভারে ১২৩ (ফ্লেচার ০, রনি ০, সৌম্য ২২, ইয়াসির ১৮, মুশফিক ০, রাজা ৮, মেহেদি ১১, থিসারা ২৬, রুয়েল ০, খালেদ ৮, নাবিল ২*; নাহিদুল ৪-০-২৮-২ মুস্তাফিজ ২-০-১৬-২, নারাইন ৪-০-১৫-০, মইন ৪-০-২০-২, আবু হায়দার ৪-১-১৯-৩, তানভির ১.৩-০-২১-১)


ফল: কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৬৫ রানে জয়ী।


ম্যান অব দা ম্যাচ: মইন আলি।