বরিশালের টানা জয়ে আসর থেকে বিদায় সিলেটের

বিপিএল ২০২২ নিউজ February 8, 2022 567
বরিশালের টানা জয়ে আসর থেকে বিদায় সিলেটের

আসরের শীর্ষ দল ফরচুন বরিশালের বিপক্ষে বোলিং দুর্বলতার চিহ্ন ফুটে উঠলেও ব্যাটিংয়ে চোখে চোখ রেখে লড়েছে সিলেট সানরাইজার্স। টেবিলের তলানির দলটি শেষ ওভারের ২২ রানের সমীকরণ মিলাতে পারেনি। জমজমাট লড়াইয়ে ১২ রানের জয় তুলে শীর্ষস্থান আরও পোক্ত করেছে সাকিবের দল।


মঙ্গলবার সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে দিনের দ্বিতীয় খেলায় রানের ফোয়ারা দেখেছে চলতি আসর। শুরুতে মুনিম-ব্রাভোর তাণ্ডবে ১৯৯ রানের বড় সংগ্রহ করে বরিশাল। জবাবে নেমে দারুণ লড়েও কলিন ইনগ্রাম-আলাউদ্দিন বাবুর ব্যাটে ১৮৭ রানে থামে সিলেট সানরাইজার্স।


পয়েন্ট টেবিলে সিলেটকে হারিয়ে একচ্ছত্র আধিপত্য ধরে রেখেছে সাকিবের বরিশাল। ৯ ম্যাচে ৬ জয়ে শুধু শীর্ষেই নয়, সেরা দুইয়ে থাকা দলের থেকে ৪ পয়েন্ট এগিয়ে গেল ফরচুনরা। টেবিলের দুইয়ে ৯ পয়েন্ট নিয়ে আছে কুমিল্লা। তিন ও চার নম্বরে থাকা খুলনা ও চট্টগ্রামের সংগ্রহ ৮ পয়েন্ট করে। ৭ পয়েন্ট নিয়ে পাঁচে তামিম-মাশরাফি-মাহমুদউল্লাহদের দল। এক জয় নিয়ে তলানিতে সিলেট।


বড় লক্ষ্যে ভালো শুরু করেছিল সিলেটের দুই ওপেনার এনামুল হক ও কলিন ইনগ্রাম। ৩৪ রানের মাথায় সাকিবের বলে লাইন মিস করে এলবির শিকার হন এনামুল। টাইগার দলে জায়গা হারানো ওপেনার ১১ বলে খেলেন ৭ রান।


পরে তিনে নেমে বেশি সময় থাকতে পারেননি মোহাম্মদ মিঠুন। ১৪ বলে তার ব্যাট থেকে আসে ১৯ রান। প্রয়োজনের সময় পুরো ব্যর্থ হন সিলেট দলের অধিনায়ক রবি বোপারা (৯)। শূন্য রানে ফেরেন মিজানুর রহমান।


দারুণ ভাবে এগোনো দলকে থামিয়ে দেন শান্ত। এক ওভারেই ফেরান বোপারা ও মিজানুরকে। পরে অবশ্য লড়াই চালিয়ে যাচ্ছিলেন কলিন ইনগ্রাম। ৪৯ বলে ৯০ রানে ফিরলে সিলেটের জয়ের আশা অনেকটাই ফিকে হয়ে যায়।


তবে তখনও হাল ছাড়েন নি মোসাদ্দেক হোসেন ও আলাউদ্দিন বাবু। দুইয়ের দুর্দান্ত জুটিতে দলও এগোয় জয়ের পথে। শেষ ৬ বলে ২২ রানের সমীকরণে সমাধান টানতে অবশ্য ব্যর্থ হন দুজন।


ক্যারিবিয়ান মিডিয়াম পেসারের বলে ২১ বলে ৩৪ রান করে ফেরেন মোসাদ্দেক। শেষ পর্যন্ত ১২ বলে দুই ছয় আর এক চারে ২২ রানে অপরাজিত থাকে আলাউদ্দিন বাবু। নির্ধারিত ওভার শেষে ৬ উইকেট হারিয়ে সিলেট থামে ১৮৭ রানে।


ব্যাটিংয়ে তাণ্ডব চালানোর পর বল হাতেও ক্যামিও দেখিয়েছেন সাকিব আল হাসান। ২৩ রানে দুই ব্যাটারকে ফিরিয়ে জিতেছেন সেরা খেলোয়াড়ের পুরস্কার। দুটি করে উইকেট তুলেছেন শান্ত ও ব্রাভো-ও।


এর আগে, টস জিতে ফরচুনাইনদের ব্যাটিং তোপে পড়ে সানরাইজার্স বোলাররা। টেবিলের শীর্ষ দলটি তলানিতে থাকা বোপারাদের বিপক্ষে চার উইকেট হারিয়ে তোলে ১৯৯ রান। সিলেট বোলাররা মুনিম-সাকিবের পর তোপের মুখে পড়ে দুই ক্যারিবিয়ান ক্রিস গেইল ও ডোয়াইন ব্রাভোর।


ইনিংসের শুরু থেকেই গেইলকে সঙ্গী করে তাণ্ডব চালান মুনিম শাহরিয়ার। পাওয়ার প্লে-তে দুজনে জমা করেন ৬৭ রান। সোহাগ গাজীর বলে ফেরার আগে ফিফটির মাইলফলক স্পর্শ করেন মুনিম। ২৮ বলের তাণ্ডবে ওপেনারের নামের পাশে জমা হয় ৫১ রান। ছয়বার বলকে বাউন্ডারি ছাড়া করার পাশাপাশি তিনবার হাওয়ায় ভাসিয়ে বল আছড়ে ফেলেন মুনিম।


ফিফটির পরে মুনিম যখন ফিরেন তখন ৬.৪ ওভারে বরিশালের সংগ্রহ ৭২ রান। তিন নম্বরে ব্যাট করতে আসা নুরুল হাসান যোগ্যতা প্রমাণে ব্যর্থ হন। ২ রান করে উইকেটকিপার ব্যাটার ফিরলে অধিনায়ক সাকিবের তোপে পড়ে সিলেট।


১৯ বলে ২০০ স্ট্রাইকরেটে ব্যাট করেন সাকিব। ১৯ বলে চার ছক্কা ও দুই চারে খেলেন ৩৮ রানের ইনিংস। পাঁচে নামা তৌহিদ হৃদয় ফেরেন ১১ বলে ১০ রান করে।


পরের দৃশ্যপটে চিত্রনাট্য সাজান ওপেনার ক্রিস গেইল এবং মিডলে নামা ডোয়াইন ব্রাভো। দুই ক্যারিবিয়ানের ব্যাটিং তোপে দুইশ ছুঁইছুঁই স্কোর জমা করে বরিশাল। ৪৫ বলে চারটি চার ও দুই ছক্কায় ৫২ রানে অপরাজিত থাকেন গেইল। ব্রাভো ১৩ বলে চার ছক্কা ও এক চারে খেলেন ৩৪ রানের ক্যামিও।


ব্যাটারদের দিনে বরিশালের হয়ে সবথেকে খরুচে ছিলেন সিরাজ আহমেদ। ৪ ওভারে ৫৬ রান খরচ করলেও উইকেটের দেখা পাননি সিলেটের এ পেসার। নিজের কোটার সব ওভার পূর্ণ করে ৩৭ রানের বিনিময়ে একটি উইকেট নিয়েছেন স্বাধীন। একটি করে উইকেট তুলেছেন আলাউদ্দিন বাবু, সোহাগ গাজী ও নাজমুল ইসলাম।


ফরচুন বরিশাল: ২০ ওভারে ১৯৯/৪ (মুনিম ৫১, গেইল ৫২, সোহান ২, সাকিব ৩৮, হৃদয় ১০, ব্রাভো ৩৪*; সোহাগ ৪-০-৪৫-১, শিরাজ ৪-০-৫৬-০, স্বাধীন ৪-০-৩৭-১, আলাউদ্দিন ৪-০-২৭-১, নাজমুল অপু ২-০-১৪-১, মোসাদ্দেক ২-০-১৫-১)


সিলেট সানরাইজার্স: ২০ ওভারে ১৮৭/৬ (ইনগ্রাম ৯০, এনামুল ৭, মিঠুন ১৯, বোপারা ৯, মোসাদ্দেক ৩৪, মিজানুর ০, আলাউদ্দিন ২২*, স্বাধীন ১*; মুজিব ৪-০-৪০-০, সাকিব ৪-০-২৩-২, ব্রাভো ৪-০-৪২-২, শফিকুল ৩-০-৩৩-০, মেহেদি রানা ১-০-২১-০, জিয়াউর ৩-০-২৬-০, শান্ত ১-০-২-২)


ফল: ফরচুন বরিশাল ১২ রানে জয়ী


ম্যান অব দা ম্যাচ: সাকিব আল হাসান