সাকিব-মুজিব নৈপুণ্যে চট্রগ্রামকে হারিয়ে জিতল বরিশাল

বিপিএল ২০২২ নিউজ February 1, 2022 8,028
সাকিব-মুজিব নৈপুণ্যে চট্রগ্রামকে হারিয়ে জিতল বরিশাল

কুড়ি ওভারের ক্রিকেটে হাফসেঞ্চুরির স্বাদ কেমন, হয়তো ভুলেই গিয়েছিলেন সাকিব আল হাসান! কেননা দীর্ঘ আড়াই বছর এই ফরম্যাটে কোনও হাফসেঞ্চুরির দেখা পাননি তিনি। ২০১৯ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে অপরাজিত ৭০ রানের ইনিংসের পর আজই (মঙ্গলবার) পেলেন ফিফটি। ব্যাটিংয়ের পর বোলিংয়ে ৩ উইকেট নিয়ে ফরচুন বরিশালকে জেতাতে দারুণ ভূমিকা রাখেন এই অলরাউন্ডার। স্বাভাবিকভাবেই ম্যাচসেরার পুরস্কার তার হাতেই উঠেছে।


ঢাকায় টানা দুই ম্যাচ হেরে চট্টগ্রামে পা রেখেছিল বরিশাল। বন্দরনগরীতে এসেই চিত্রনাট্য বদলে গেলো। তাদের ব্যাটিং পারফেক্ট না হলেও বোলিং দিয়েই একের পর এক প্রতিপক্ষকে নাস্তানাবুদ করছেন সাকিব-মুজিবরা। আজ আগে ব্যাট করে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ১৫০ রানের লক্ষ্য দেয় বরিশাল। সেই লক্ষ্যে খেলতে নেমে মুজিব ও সাকিবের ঘূর্ণি জাদুতে কুপোকাপ চট্টগ্রামের ব্যাটাররা। আর তাতেই ২ বল আগেই ১৩৫ রানে অলআউট চট্টগ্রাম। ১৪ রানের হারে স্বাগতিকদের চট্টগ্রাম পর্ব শেষ হলো।


লক্ষ্যটা খুব বড় ছিল না চট্টগ্রামের। কিন্তু মিরাজ-কাণ্ডে টালমাটাল চট্টগ্রামের জন্য লক্ষ্যটা কঠিনই হওয়ার কথা! হলোও তাই। ওপেনিংয়ে নামা উইল জ্যাকস ৫ বলে রানের খাতা না খুলেই আউট। এরপর আফিফ-শামীম ৭০ রানের জুটি গড়লেও স্লো ব্যাটিংয়ে চাপে পড়ে যায় চট্টগ্রাম। ৩২ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩৯ রানের ইনিংস খেলে আফিফ আউট হতেই ছন্দপতন ঘটে চট্টগ্রামের ব্যাটিং লাইনআপের।


সঙ্গীকে হারিয়ে ৬ রানের ব্যবধানে ফিরে যান শামীম (২৯)। ৩০ বলে ২ চার ও ১ ছক্কায় নিজের ইনিংসটি সাজান তিনি। এরপর মিরাজ ১৩ বলে ২৬ ও শরিফুলের ৩ বলে ১০ রানের ইনিংস কেবল হারের ব্যবধানই কমাতে পেরেছে।


আগের ম্যাচের মতো এই ম্যাচেও প্রতিপক্ষ ব্যাটারদের আটকে রাখতে ভূমিকা রাখেন মুজিব-সাকিব। মুজিব ৯ রান খরচ করে ৩ উইকেট নিয়েছেন। অন্যদিকে ২৩ রান খরচ করে ৩ উইকেট নেন সাকিব।


এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বরিশাল অধিনায়ক সাকিব। গত কয়েক ম্যাচ ধরেই ব্যাটিং অর্ডার নিয়ে পরীক্ষা-নিরিক্ষা করছে বরিশালের টিম ম্যানেজমেন্ট। আজ চট্টগ্রামের বিপক্ষেও একই পরীক্ষা-নিরীক্ষায় গিয়েছিল তারা। যদিও সফল হয়নি। মুনির শাহরিয়ারকে ওপেনিংয়ে পাঠালেও ১ রান করেই সাজঘরে ফেরেন এই ব্যাটার।


ক্রিস গেইলও বেশিক্ষণ টিকতে পারেননি। তবে ১৯ বলে ২৫ রান করে আউট হন এই ব্যাটিং দানব। তৃতীয় উইকেটে সাকিব ও নাজমুল হোসেন শান্ত মিলে তোলেন ৩১ রান। শান্ত ২৯ বলে ২ চার ও ১ ছয়ে ২৮ রানে আউট হন। তার আউটের পর তৌহিদ হৃদয়কে সঙ্গে নিয়ে সাকিব ৫৫ রানের জুটি গড়েন। হৃদয় (২২) বেনি হাওয়ালের রিটার্ন ক্যাচে সাজঘরে ফেরেন। খানিক পর ফিরে যান সাকিবও।


মৃত্যুঞ্জয় চৌধুরীর বলে ডিপ মিডউইকেট আফিফের তালুবন্দি হওয়ার আগে ৫০ রান করেন সাকিব। ৩১ বলে ৩ চার ও ৩ ছক্কায় নিজের ইনিংসটি সাজিয়েছেন তিনি। এরপর শেষ দিকের ব্যাটাররা রান করতে না পারায় বরিশালের ইনিংস ১৯.১ ওভারে ১৪৯ রানে থেমে যায়।


চট্টগ্রামের বোলারদের মধ্যে একাই ৪ উইকেট নেন এক ম্যাচ আগে হ্যাটট্রিক করা মৃত্যুঞ্জয় চৌধুরী। ২ ওভারে ১২ রান খরচায় ৪ উইকেট শিকার তার।



সংক্ষিপ্ত স্কোর:


ফরচুন বরিশাল: ১৯.১ ওভারে ১৪৯ (মুনিম ১, গেইল ২৫, শান্ত ২৮, সাকিব ৫০, হৃদয় ২২, ব্রাভো ৪, শুক্কুর ৫, সোহান ০, মুজিব ১, মেহেদি রানা ৫*, শফিকুল ০; শরিফুল ২.১-০-৯-২, মিরাজ ৪-০-২৫-০, জ‍্যাকস ৪-০-৩২-১, আফিফ ২-০-১৬-১, হাওয়েল ৩-০-২০-১, নাসুম ২-০-৩২-০, মৃত‍্যুঞ্জয় ২-০-১২-৪)


চট্টগ্রাম চ‍্যালেঞ্জার্স: ১৯.৪ ওভারে ১৩৫ (জ‍্যাকস ০, আফিফ ৩৯, শামীম ২৯, ওয়ালটন ১৬, নাঈম ০, হাওয়েল ১, আকবর ০, মিরাজ ২৬, মৃত‍্যুঞ্জয় ৯*, শরিফুল ১০, নাসুম ১; মুজিব ৪-১-৯-৩, শফিকুল ১-০-১১-০, গেইল ৩-০-২৫-০, হৃদয় ২-০-১১-০, ব্র‍্যাভো ৩.৪-০-৩৫-২, সাকিব ৪-০-২৩-৩, মেহেদি রানা ২-০-২১-২)


ফল: ফরচুন বরিশাল ১৪ রানে জয়ী


ম‍্যান অব দা ম‍্যাচ: সাকিব আল হাসান