নাটকীয়তা শেষে বিপিএলে ঢাকার মালিক বিসিবি

বিপিএল ২০২২ নিউজ December 26, 2021 3,329
নাটকীয়তা শেষে বিপিএলে ঢাকার মালিক বিসিবি

৬টি ব্যবসায়ী প্রতিষ্ঠানের কাছে ফ্র্যাঞ্চাইজি বিক্রি করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঢাকা, খুলনা, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট এই ছয়টি দলের ফ্র্যাঞ্চাইজি ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছিল। ওই হিসেবে রুপা ফেব্রিকস ও মার্ন স্টিলকে ঢাকার মালিকানাপ্রাপ্ত প্রতিষ্ঠান হিসেবে উল্লেখ করেছিল বিসিবি। কিন্তু নির্ধারিত সময়ে পে-অর্ডার জমা দিতে না পারায় তাদের ঢাকার মালিকানায় রাখছে না বিপিএল গভর্নিং কাউন্সিল।


শেষ মুহূর্তে মালিকানা বাতিল করায় ঢাকার ফ্র্যাঞ্চাইজি এখন কে পরিচালনা করবে- তা নিয়ে প্রশ্ন উঠেছে। কেননা, মঙ্গলবার দুপুরেই হবে প্লেয়ার্স ড্রাফট। তার কয়েক ঘণ্টা আগে এমন সিদ্ধান্ত বিপিএল গভর্নিং কাউন্সিলকেই বিপদে ফেলে দিয়েছে। তবে একটি সূত্রে জানা গেছে, মালিকানা বাতিল হওয়ায় ঢাকাকে চালাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডই (বিসিবি)।


গত বৃহস্পতিবার ছিল বিপিএলে পার্টিসিপেশন মানি জমা দেওয়ার শেষ সময়। অন্য পাঁচ ফ্রাঞ্চাইজি টাকা জমা দিলেও ঢাকা দিতে পারেনি। রবিবার পর্যন্ত তারা সময় চেয়েছিল। কিন্তু শুক্রবারের বোর্ড মিটিংয়ে সভাপতি নাজমুল হাসান পাপন বিষয়টি জানার পর সেই প্রতিষ্ঠানকে ফ্র্যাঞ্চাইজি না দেওয়ার নির্দেশ দিয়েছেন। যদিও রবিবার মিরপুরে পে-অর্ডার নিয়ে হাজির হয়েছিলেন রূপা ফ্যাব্রিকস ও মার্ন স্টিল লিমিটেডের প্রতিনিধিরা। কিন্তু বিসিবি তাদের পে অর্ডার গ্রহণ করতে রাজি হয়নি।


যতটুকু বোঝা গেছে, অতীতের তিক্ত অভিজ্ঞতা থেকেই বিসিবি এমন সিদ্ধান্ত নিয়েছে। আগেও দেখা গেছে, বড় প্রতিষ্ঠান বিপিএলে অংশগ্রহণ করেও আর্থিক প্রতিশ্রুতি রক্ষা করেনি। তাতে সুনাম ক্ষুণ্ণ হয়েছে বিসিবির।


প্রসঙ্গত, ঢাকা ছাড়া অন্য পাঁচটি দল হলো, বরিশাল (ফরচুন শুজ), চট্টগ্রাম (ডেল্টা স্পোর্টস), কুমিল্লা (কুমিল্লা লিজেন্ডস), খুলনা (মাইন্ড ট্রি) ও সিলেট (প্রগতি গ্রিন অটো রাইস মিলস)।