যে কথার কারণে জান্নাতে যাবে মুসলিম

ইসলামিক শিক্ষা July 3, 2018 1,387
যে কথার কারণে জান্নাতে যাবে মুসলিম

আল্লাহ তাআলা কুরআনুল কারিমে মানুষের সঙ্গে সদালাপ প্রসঙ্গে নসিহত প্রদান করে বলেন, ‘এবং তোমরা মানুষের সঙ্গে সদালাপ কর।’ (সুরা বাকারা : আয়াত ৮৩)


আল্লাহ তাআলা মানুষকে এমনভাবে কথা বলতে বলেছেন, যে কথায় কোনো বক্রতা নেই, ধোঁকা বা ধাপ্পাবাজি নেই। মানুষ যেন কথা বলার ক্ষেত্রে নীতি নৈতিকতা থেকে এক চুল পরিমাণও নড়চড় না হয়ে কথা ও কাজে সরল সোজা কথা বলে। অন্যত্র আল্লাহ তাআলা বলেন, ‘হে ঈমানদারগণ! আল্লাহকে ভয় কর এবংসঠিক কথা বল।’ (সুরা আহযাব : আয়াত ৭০)


নীতি নৈতিকতা ও কাজের ক্ষেত্রে উত্তম ও সত্য কথা বলা ব্যক্তিদের জন্য আল্লাহ তাআলা পুরস্কার ঘোষণা করেছেন-

‘তাহলে তিনি তোমাদের কাজকে ত্রুটিমুক্ত করবেন। এবং তোমাদের পাপরাশি ক্ষমা করবেন।’ (সুরা আহযাব : আয়াত ৭১)


আল্লাহ তাআলা ঈমানদারসহ সব মানুষকে উত্তম কথা বলার নির্দেশ ও উপদেশ প্রদান করেছেন। কেননা ভালো কথার দ্বারা মানুষের কল্যাণ লাভ হয়। মন্দ কথার জবাব যদি ভালো কথা দ্বারা দেয়া হয়; তবে সেখানে অশান্তির পরিবর্তে শান্তি বিরাজ করে।


প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উত্তম কথা বলার জন্য অসংখ্য নসিহত পেশ করেছেন-


>> হজরত আলি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘জান্নাতের মধ্যে একটি বালাখানা রয়েছে, যার ভেতর থেকে বাইরের এবং বাইরে থেকে ভেতরের দৃশ্য দেখা যায়।


একজন জিজ্ঞাসা করল, ‘হে আল্লাহর রাসুল! (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এই বালাখানা কার জন্য? রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন-


- যে ব্যক্তি মানুষের সাথে ভালো কথা বলে;


- যে ব্যক্তি ক্ষধার্তকে খাবার দেয়;


- যে ব্যক্তি রোজা রাখে; এবং


- যে ব্যক্তি ওই সময় নামাজ আদায় করে যখন মানুষ ঘুমিয়ে থাকে। (তিরমিজি, মুসনাদে আহমদ, মিশকাত)


• হাদিসের শিক্ষা


ব্যক্তি, পরিবার, সমাজ তথা জীবনের সর্বক্ষেত্রে উত্তম কথা বলা আবশ্যক। অপরকে উত্তম কথা বলতে উৎসাহ দেয়া। প্রত্যেকে প্রত্যেকের মতো করে উত্তম কথা বলার প্রচলনে সচেষ্ট থাকা। তবেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিসের সফল বাস্তবায়ন হবে। উত্তম কথার অধিকারী ব্যক্তি জান্নাতে উত্তম বালাখানা লাভ করবে।


অন্য হাদিসে এসেছে, হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহ ও আখিরাত দিবসে ঈমান রাখে, সে যেন উত্তম কথা বলে, অন্যথায় চুপ থাকে।’ (মুসলিম, আবু দাউদ, তিরমজি, মুসনাদে আহমদ, ইবনু মাজাহ)।


সূত্রঃ জাগো নিউজ