কমিয়ে ফেলুন ত্বকের তৈলাক্ততা

রূপচর্চা/বিউটি-টিপস June 27, 2018 932
কমিয়ে ফেলুন ত্বকের তৈলাক্ততা

মুখে তৈলাক্তভাব আমাদের অনেকেরই কমন সমস্যা। বিশেষ করে এই গরমের সময়ে। ঘরে থাকি বা বাইরে যাই- গরমে মধ্যে মুখ ঘেমে তেল বেরিয়ে মুখের সৌন্দর্যই নষ্ট করে দেয় একেবারে। সেই সঙ্গে তৈলাক্ত ত্বকে ধুলো ময়লা বেশি টানে, উজ্জ্বলতা কমে যায়, ব্রণের সমস্যা দেখা দেয়। তাই ঘরে বসেই ত্বকের তৈলাক্ততা দূর করুন এভাবে:


অয়েল ফ্রি ময়েশ্চারাইজার মাখুন


তৈলাক্ত ত্বকে তেলযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করবেন না কখনোই। এতে ত্বক আরও বেশি তৈলাক্ত হয়। তেল ছাড়া ময়েশ্চারাইজার ব্যবহারে করলেও ত্বক ভালোভাবে ময়েশ্চার হয়।


সপ্তাহে একদিন স্ক্রাব ব্যবহার করবেন


ত্বকে সপ্তাহে অন্তত একদিন ত্বকের উপযোগী কোনো স্ক্রাব ব্যবহার করুন। এতে ত্বকের মৃত কোষ দূর হবে এবং ময়লা কমবে। আর এই ক্ষেত্রে হালকা কোনো স্ক্রাব ব্যবহার করুন।


লেবুর রস


লেবুতে রয়েছে সাইট্রিক উপাদান, যা ত্বকের বাড়তি তেল শুষে নেয়। তুলা বা পাতলা কাপড়ে লেবুর রস নিয়ে মুখ ও ঘাড়ে-গলায় মাখুন। এই রস ত্বকের তেল দূর করবে। ত্বকে আটকে থাকা যাবতীয় ময়লাগুলোও চলে যায়, ব্রণের সমস্যাও চলে যায়। কয়েক ফোটা লেবুর রসের সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে ২০ মিনিট লাগিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।


শশার রস


তৈলাক্তভাব দূর করতে শসা খুবই কাজে লাগে। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার কনে নিন। এতে তৈলাক্তভাব কমে যায়, ত্বক পরিস্কার হয়।


কলা


কলা ত্বকের তৈলাক্তভাব দূর করতে পারে। একটা পাকা কলা হাতে মেখেই পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে ম্যাসাজ করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে পরিষ্কার করে নিন।


চালের গুঁড়া


চালের গুঁড়াতে সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন। সপ্তাহে দুইদিন এই প্যাক ব্যবহার করলে ত্বক পরিষ্কার হবে। ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর হয়ে যাবে।


গ্রিন টি


গ্রিন টি ত্বকের তৈলাক্তভাব দূর করতে পারে। দুই টেবিল চামচ গ্রিন টির সঙ্গে এক টেবিল চামচ মধু ও এক চা চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে মাস্ক বানিয়ে নিন। মুখে ২০ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলুন।