নামাজ ও সাদকা কবুল হয় না যে কারণে

ইসলামিক শিক্ষা June 23, 2018 1,324
নামাজ ও সাদকা কবুল হয় না যে কারণে

নামাজ ফরজ ইবাদত। আল্লাহ তাআলা মানুষের জন্য প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজ ফরজ করেছেন। ঈমান গ্রহণ করার পর মানুষের ওপর প্রধান ইবাদত হলো নামাজ আদায় করা।


আবার সাদকা বা দান অনেক গুরুত্বপূর্ণ ইবাদত। এ ইবাদত দুনিয়াতে যেমন কার্যকরী, পরকালে তা নাজাতের জন্য আরো বেশি উপকারি।


এ কারণেই প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে নামাজ ও সাদকা কবুল না হওয়া প্রসঙ্গে সতর্ক করতে ছোট্ট একটি হাদিস বর্ণনা করেছেন। যাতে মানুষ বিষয় দুটির ব্যাপারে যথাযথ সতর্কতা অবলম্বন করে। হাদিসে এসেছে-


হজরত ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, ‘পবিত্রতা ছাড়া নামাজ কবুল হয় না। আর খেয়ানতের মাল দ্বারা সাদকা কবুল হয় না।’ (তিরমিজি)


• উল্লেখিত হাদিসে নামাজের ব্যাপারে বলা হয়েছে যে-


পবিত্রতা ছাড়া নামাজ কবুল হয় না। এ পবিত্রতা বলতে সব ধরনের অপবিত্রতাকে বুঝানো হয়েছে। যে পবিত্রতা অর্জনের জন্য গোসল করা আবশ্যক, তাও এ পবিত্রতার জন্য শমিল। আবার যার অজু নাই, তাও এ পবিত্রতায় শামিল। সুতরাং অজু হোক আর গোসল হোক নামাজের জন্য সার্বিক পবিত্র অর্জন জরুরি।


এ কারণেই নামাজের জন্য শরীর, পোশাক, নামাজের স্থান পবিত্র হওয়া জরুরি। শুধু তাই নয়, নামাজ কবুলে হালাল আয়ে অর্জিত সম্পদ দ্বারা জীবিকা নির্বাহ করাও আবশ্যক। কেননা ইবাদত কবুলের জন্য হালাল আয়-রোজগারকে শর্ত করা হয়েছে।


• সাদকার ব্যাপারে বলা হয়েছে


আবার দান-সাদকা অনেক গুরুত্বপূর্ণ ইবাদত। দান-সাদকায় আল্লাহ তাআলা দুনিয়ায় মানুষের যাবতীয় বিপদ-আপদ এমনি রোগ থেকেও মুক্তি দান করেন। আর পরকালের চিরস্থায়ী জীবনের জন্য দান-সাদকার উপকারিতাও সীমাহীন।


এ কারণেই কষ্টার্জিত আয় থেকে দান-সাদকা করতে হবে। যদিও খেয়ানতের মাধ্যমে অর্জিত ধন-সম্পদ দ্বারা দান-সাদকা কবুল হবে না বলে হাদিসে এসেছে। তথাপিও খেয়ানতের মাল, গনিমতের মাল, চুরির মালসহ যাবতীয় অন্যায় পন্থায় অর্জিত ধন-সম্পদ দ্বারা দান-সাদকায় কোনো উপকার নেই। আর তা আল্লাহর দরবারে কবুলও হবে না।


• সুতরাং মুসলিম উম্মাহর উচিত


নামাজের আগে অজু, গোসলের মাধ্যমে পবিত্রতা অর্জন করা; নামাজের স্থান পবিত্র করা; নামাজে পরিধেয় পোশাক পবিত্র রাখা সর্বোপরি হালাল খাদ্য-দ্রব্য খাওয়ার মাধ্যমে মানুষের গুরুত্বপূর্ণ প্রধান ইবাদত নামাজের প্রতি যত্নবান হওয়া জরুরি।


আবার দান-সাদকার বেলায় অনেক ধন-সম্পদ দানে কোনো উপকার নেই, যদি দান করা অর্থ অবৈধ উপায় অর্জিত হয়। তাই কষ্টের সামান্য অর্থ অবৈধ অঢেল সম্পদের তুলনায় উত্তম। মুমিন মুসলমানের উচিত কষ্টার্জিত হালাল আয়-রোজগার থেকে স্বচ্ছল ও অস্বচ্ছল উভয় অবস্থায় দান করা।


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নামাজের জন্য ভালোভাবে পবিত্রতা অর্জন করার এবং দান-সাদকায় হালাল উপায়ে অর্জিত অর্থ থেকে দান করার তাওফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।