কেমন হতে পারে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড?

ক্রিকেট দুনিয়া May 6, 2024 271
কেমন হতে পারে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড?

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে আগামী ১ জুন থেকে শুরু হবে টি-২০ বিশ্বকাপের নবম আসর। এই আসরে প্রস্তুতির অংশ হিসেবে জিম্বাবুয়েকে উড়িয়ে এনেছে বাংলাদেশ দল। এই সিরিজ শেষ করেই যুক্তরাষ্ট্রে উড়াল দিবে নাজমুল হোসেন শান্ত-তাওহীদ হৃদয়রা।


আসন্ন বিশ্বকাপকে ঘিরে এরই মধ্যে স্কোয়াড ঘোষণা করেছে ভারত, দক্ষিণ আফ্রিকার, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মতো দলগুলো। তবে এখনো বিশ্বকাপ দল ঘোষণা করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।


দল ঘোষণা না হলেও বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াড অবশ্য আগেই চলে গিয়েছে আইসিসির টেবিলে। গত ১ মে ছিল আইসিসিকে নাম জমা দেওয়ার শেষদিন। সেই রীতি মেনে ঠিকই দল পাঠিয়েছে বিসিবি। তবে আইসিসির কাছে দল পাঠালেও এই মুহূর্তে বিশ্বকাপ দলে থাকা ক্রিকেটারদের নাম প্রকাশ করছে না দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি।


জানা গেছে, জিম্বাবুয়ে সিরিজ শেষে আমেরিকা যাওয়ার আগমুহূর্তে বিসিবি আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপ দল ঘোষণা করতে চায়। যদিও সেটা ১২ তারিখ হবে নাকি ১৩ তারিখ সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি।


এবারের বিশ্বকাপে টাইগার স্কোয়াডে জায়গা পাচ্ছেন কারা, তা নিয়ে চলছে আলোচনা। ১৮ মাস পর জাতীয় দলে ফেরা মোহাম্মদ সাইফউদ্দিন কি থাকছেন, সৌম্য সরকার কি ফিট হয়ে ফিরবেন বিশ্বকাপ দলে? — এমন কিছু প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ক্রিকেট অঙ্গনে।


টি-২০ বিশ্বকাপের দল কেমন হবে সেই আভাস অবশ্য দিয়েছে অধিনায়ক নাজমুল হোসেন শান্তও। তিনি বলেন, ‘শ্রীলংকার বিপক্ষে যে সিরিজটা খেলেছি, আর এই সিরিজে যে দলটা আছে। বিশ্বকাপে বেশির ভাগ খেলোয়াড় এখান থেকে যাবে। যদি সবাই সুস্থ থাকে। হ্যাঁ, দুই-একজন এদিক–ওদিক হতে পারে। তবে বেশির ভাগই এখান থেকে যাবে।’


বিশ্বকাপের জন্য বাংলাদেশের দল হতে পারে এমন–লিটন দাস, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, সৌম্য সরকার, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন ও তানভীর ইসলাম।


এছাড়া রিজার্ভ হিসেবে যুক্তরাষ্ট্রের ফ্লাইট ধরতে পারেন–তানজিম হাসান সাকিব, আফিফ হোসেন ও পারভেজ হোসেন ইমন।