এক যুগ পর ওয়াংখেড়ে মুম্বাইকে হারালো কলকাতা

ক্রিকেট দুনিয়া May 4, 2024 211
এক যুগ পর ওয়াংখেড়ে মুম্বাইকে হারালো কলকাতা

আইপিএলের ইতিহাসের রেকর্ড সর্বোচ্চ ২৪ কোটি ৭৫ লক্ষ রুপিতে স্টার্ককে কিনেছিল কলকাতা।তবে বিশ্বসেরা এ অজি পেসার কোনভাবেই গতকালের আগ পর্যন্ত আইপিএলের নামের প্রতি সুবিচার করতে পারছিলেন না। বেশিরভাগ ইনিংসেই ছিলেন খরুচে,উইকেটের দেখাও পাননি খুব একটা।


তবে কাল গুরুত্ত্বপূর্ণ সময়ে ঠিকই জ্বলে উঠলেন। ক্রিজে সেট ব্যাটসম্যান থাকা অবস্থায় শেষ ওভারে মুম্বাই ইন্ডিয়ানস প্রয়োজন ছিল ১১ বলে ২৪ রান ।রানবন্যার চলতি মৌসুমে যেটাকে 'সহজই'বলা যায়। রান,তখনই চার বলের মধ্যে তিন উইকেট তুলে নিয়ে অসাধারণ এক জয় এনে দেন স্টার্ক। ম্যাচে তার শিকার ৪ উইকেট।


মিচেল স্টার্কের নৈপুণ্যে ২৩ রানের জয় পেয়েছে কলকাতা।মাত্র ১৬৯ রানের টার্গেট দিয়েও মুম্বাইয়কে নিজেদের ১৪৬ রানে অলআউট করে শ্রেয়াস আইয়ারের দল।


আর তাতে ওয়াংখেড়ে স্টেডিয়ামে এক যুগ পর কলকাতার বিপক্ষে হারল মুম্বাই।ঘরের মাঠে মুম্বাই ২০১২ সালে শেষবার কলকাতার বিপক্ষে হেরেছিল।


আইপিএলের চলতি মৌসুমে ব্যাটিং সহায়ক পিচে ব্যাটসমানরা যেভাবে রান তুলেছেন সে হিসেবে কলকাতার দেওয়া ১৬৯ রানের টার্গেট ওয়াংখেড়েতে বেশ 'মামুলি' বলেই মনে হচ্ছিল।যদিও একসময় সফরকারীদের দেড়শো রান পার করা নিয়েও ছিল সন্দেহ।


সল্ট-নারাইন,রঘুবংসীদের দিয়ে সাজানো কলকাতার বিধ্বংসী টপ অর্ডার এদিন কাজ করেনি। এরপর মিডল অর্ডারও ব্যর্থ হলে ৫৭ রানে হারায় পাঁচ উইকেট।সেখান থেকে কলকাতার হাল ধরেন মানিশ পান্ডে ও ভেঙ্কটেশ আইয়ার। দুজনে মিলে ষষ্ঠ উইকেট জুটিতে যোগ করেন ৮৩ রান।৩১ বলে ৪২ রান করে পান্ডে ফিরলেও ভেঙ্কটেশ দলকে টেনে নিয়ে যান।শেষ বলে আউট হওয়ার আগে এই বাঁহাতির ব্যাট থেকে আসে ৫১ বলে ৭০ রান।


রান তাড়ায় মুম্বাইও শুরু থেকে ছিল বিবর্ণ।রোহিত-ইশান-পান্ডেয়ারা ব্যাট হাতে ব্যর্থ হলে ৭১ রানে ৬ উইকেটে হারায় স্বাগতিকেরা। তবে সূর্য কুমার যাদব দারুণ এক ফিফটিতে একাই লড়াই চালিয়ে যাচ্ছিলেন।


সপ্তম উইকেট জুটিতে টিম ডেভিডকে(২০ বলে ২৪ রান) সঙ্গে নিয়ে ২৫ বলে ৪৯ রানের ঝড়ো জুটিতে মুম্বাইকে ম্যাচে ফেরান সূর্য। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে ৩৫ বলে ৫৬ রান।এরপর স্বাগতিকদের মূল ভরসা ছিল টিম ডেভিড।


তবে তাকে সহ মুম্বাইয়ের শেষ তিন উইকেট এক ওভারে তুলে কলকাতাকে ঐতিহাসিক এক জায়গায় এনে দেন স্টার্ক।


সূত্রঃ ইনকিলাব অনলাইন