স্ট্রাইকরেট নিয়ে সমালোচকদের ধুয়ে দিলেন কোহলি

ক্রিকেট দুনিয়া April 29, 2024 277
স্ট্রাইকরেট নিয়ে সমালোচকদের ধুয়ে দিলেন কোহলি

চলতি আইপিএলে এখন পর্যন্ত সর্বাধিক রানের মালিক বিরাট কোহলি। একটি সেঞ্চুরিসহ হাঁকিয়েছেন ৪টি ফিফটি। ব্যাটিং গড় ৭১.৪২! কিন্তু কোহলির স্ট্রাইকরেট নিয়েই গত কিছুদিন ধরে চলছে সমালোচনা। তার সেঞ্চুরিটিও ছিল আইপিএল ইতিহাসের মন্থরতম। কেউ কেউ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর করুণ অবস্থার জন্য কোহলির স্ট্রাইকরেটকেই দায়ী করছেন। এবার বিষয়টি নিয়ে মুখ খুললেন স্বয়ং কোহলি।


স্ট্রাইকরেটের বিচারে এবারের আইপিএলে কোহলির অবস্থান তালিকার শেষের দিকে। তিনি পাঁচশ রান করেছেন ১৪৭.৪৯ স্ট্রাইকরেটে। কমপক্ষে দুইশ রান করা ব্যাটারদের মাঝে কোহলির পরে আছেন কেবল সাই সুদর্শন, শুভমান গিল আর লোকেশ রাহুল। এমন পরিস্থিতিতে গত রোববার গুজরাট টাইটান্সের বিপক্ষে ৪৪ বলে অপরাজিত ৭৭ রান করে দলকে জিতিয়ে সমালোচকদের একহাত নিয়েছেন কোহলি।


ভারতের এই ব্যাটিং কিং বলেছেন, “যারা আমার স্ট্রাইক রেট এবং স্পিন ভালো খেলতে না পারা নিয়ে কথা বলে, তারা এসব (পরিসংখ্যান) নিয়েই কথা বলে। আমার কাছে দলের জন্য ম্যাচ জয়ই আসল এবং এ কারণেই এটা ১৫ বছর ধরে করে যাচ্ছি। আপনি দিনের পর দিন এটা করে যাচ্ছেন, আপনি দলকে ম্যাচ জিতিয়েছেন- আমি জানি না, এমন পরিস্থিতিতে আপনারা কখনো পড়েছেন কিনা! কিন্তু বক্সে বসে ঠিকই ম্যাচ নিয়ে কথা বলে যাচ্ছেন!”


অনেকেই বলছেন, কোহলির ব্যাটিং বর্তমান টি-টুয়েন্টির সঙ্গে যায় না। এমনকী কোহলিকে অনেকে টি-টুয়েন্টি বিশ্বকাপ দলেও দেখছেন না! তবে নিজের ব্যাটিং নিয়ে কোহলির চিন্তা একদম পরিস্কার। এর আগে তিনি বলেছিলেন, “মানুষ দিনের পর দিন অনুমানের ওপর কথা বলতে পারে, কিন্তু যারা দিনের পর দিন কাজটা করে, তারা জানে আসলে কী ঘটছে। আমি বেশি আক্রমণাত্মক হতে চাই না, বোলারকে ভাবনায় ফেলতে চাই। কারণ, তারা চায় আমি যেন আক্রমণাত্মক হই এবং আউট হই।”