নিউজিল্যান্ডকে হারিয়ে সমতায় সিরিজ শেষ পাকিস্তানের

ক্রিকেট দুনিয়া April 28, 2024 268
নিউজিল্যান্ডকে হারিয়ে সমতায় সিরিজ শেষ পাকিস্তানের

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে প্রথমবারের মতো রানের দেখা পেলেন বাবর আজম।নতুন করে ক্যাপ্টেনের ব্যাটন হাতে নেওয়া এই ডানহাতি তারকার ৬৯ রানের ঝলমলে ইনিংসে পাকিস্তান পায় দারুণ বড় রানের ভিত।


আগের ম্যাচে ফিফটি করা ফখর জামানের ব্যাট হাসল এই ম্যাচেও। আর তাতে চ্যালেঞ্জিং সংগ্রহ পাওয়া পাকিস্তানকে জেতানোর বাকি কাজটা করেন শাহিন আফ্রিদি। বল হাতে এই তারকার অনবদ্য স্পেলে ঘরের মাঠে সিরিজ দ্বিতীয় সারির নিউজিল্যান্ডের বিপক্ষে লজ্জার এক সিরিজ হার এড়ায় পাকিস্তান ।


লাহোরে সিরিজে শেষ টি-টোয়েন্টিতে আগে ব্যাট করতে নামা পাকিস্তান নির্ধারিত ২০ ওভারে পাচ উইকেট হারিয়ে তুলে ১৭৮ রান।জবাবে ব্যাট করতে নামা কিউইরা চার বল বাকি থাকতেই অলআউট হয় ১৬৯ রানে।ফলে বাবর আজমের দল জেতে ৯ রানে।


পাঁচ ম্যাচের সিরিজ শেষ হলো ২-২ সমতায়। প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর দ্বিতীয়টি জিতেছিল পাকিস্তান। পরের দুটি জিতে স্বাগতিকদের চমকে দিয়েছিল তারকাবিহীন নিউজিল্যান্ড।


বড় রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তানের শুরুটা হয়েছিল দারুণ।শুরুতে আমিরের শিকার হয়ে টম ব্লান্ডেলকে ফিরলেও আরেক ওপেনার সাইফার্ট ওতিনে নামা ব্রেসওয়েল ভালোই এগিয়ে নিচ্ছিলেন দলকে।


টম ব্ল্যান্ডেলকে তুলে নেন আফ্রিদি। দ্বিতীয় উইকেটে এই দুজনে মিলে গড়েন ৪৫ বলে ৭৬ রানের জুটি।আগ্রাসী ব্যাটিংয়ে সাইফার্ট ২৯ বলেই পূর্ণ করেন ফিফটি।


তবে এই জুটি ভাঙতেই পথ হারাতে শুরু করে কিউইরা।সাইফার্টকে ৫২ রানে ফেরান উসামা।পরের ওভারে পান চ্যাপম্যানের উইকেটেও।এরপর সাতে নামা জশ ক্লার্কসনের ৩৮ রান ছাড়া আর কেউ খুব একটা সুবিধা করতে পারেননি।আফ্রিদি ৪ উইকেট নিতে ৪ ওভার বল করে দিয়েছেন ৩০ রান। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন তিনিই। সিরিজ সর্বোচ্চ ৮ উইকেট নিয়েছেন তিনি।


এর আগে ব্যাটিংয়ে নামা পাকিস্তানও ইনিংস এগিয়েছে নিউজিল্যান্ডে মতোই।স্বাগতিকেরাও শুরতেই ধাক্কা খায়।দলীয় ৮ রানের মাথায় ফেরেন মারকুটে ওপেনার সাইয়েম আইয়ুব। বাবর আজম উসমান খানকে নিয়ে ইনিংস এগিয়ে নিউএ। দ্বিতীয় উইকেট জুটিতে বাবরের সঙ্গে ৭৩ রান তুলে আউট হয়ে ফেরেন তিনিও। আউট হওয়ার আগে ২৪ বলে ৩ চার ও ১ ছয়ে ৩২ রান করেছেন উসমান।


বাবর এরপর জুটি গড়েন ফখর জামানের সঙ্গে। বাবর-ফখরের তৃতীয় উইকেট জুটিতে আসে ৪২ রান।এর মাঝে ৩৫ বলে ফিফটি পূর্ণ করেন বাবর।বেন সিয়ার্সের বলে বোল্ড হওয়ার আগে পাকিস্তান ক্যাপ্টেনের ব্যাট থেকে ৪৪ বলে ৬৯ রান।ফখর জামান আউট হয়েছেন ৩৩ বলে ৪৩ রান করে।


এরপর আর উল্লেখযোগ্য কোনো জুটি হয়নি। তবুও পাকিস্তান ১৭৮ রান তুলতে পারে শাদাব খানের ৬ বলে অপরাজিত ১৫ রানের ইনিংসে।