যেসব কারণে বিশাল রান তুলেও ঘরের মাঠে হারল কলকাতা

ক্রিকেট দুনিয়া April 27, 2024 382
যেসব কারণে বিশাল রান তুলেও ঘরের মাঠে হারল কলকাতা

শুক্রবার রাতে ইডেন গার্ডেন্স দেখল নতুন ইতিহাস। ২৬১ পাহাড়সম রান তাড়া করে কলকাতা নাইট রাইডার্সকে তাদেরই ঘরের মাঠে হারিয়েছে পাঞ্জাব কিংস। জনি বেয়ারস্টো ঝড়ো শতরান করেন। প্রভসিমরন সিং এবং শশাঙ্ক সিং যোগ্য সঙ্গ দিলেন। কিন্তু এতো রান করেও কলকাতা হারলো কেন? চলুন দেখে আসি ৫টি কারণ।


• কলকাতার বাজে বোলিং লাইন


যে দল ২৬১ রান তুলে হারে, সেই দলের বোলিং নিয়ে যত কম কথা বলা যায় ততই ভাল। শুক্রবার কেকেআরের বোলিং ছিল একেবারে জঘন্য। সুনীল নারাইন বাদে কোনও বোলার দশ তো দূর, ওভার প্রতি ১৫ রানের কম দেননি। আন্দ্রে রাসেল তো ওভারপ্রতি ১৮ রান করে দিয়ে দলকে বিপাকে ফেলেছেন।


• ইমপ্যাক্ট প্লেয়ার নির্বাচনে ভুল


বারবার ভুল ইমপ্যাক্ট প্লেয়ার নামাচ্ছে কলকাতা। এর খেসারতও দিচ্ছে দলটি। শুক্রবার রাতেও নামানো হলো অনুকূল রায়কে। তিনি ২ ওভারে ৩৬ রান দিলেন। তিনি কী ‘ইমপ্যাক্ট’ ফেললে তা নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক। আগের ম্যাচে সূযশ শর্মার ক্ষেত্রেও একই জিনিস দেখা গিয়েছিল।


• শুরু থেকে শেষ পর্যন্ত পাঞ্জাবের ব্যাটিংকে ঘায়েল করতে না পারা


পাঞ্জাবের ব্যাটিং ছিল দুর্দান্ত। কোনোভাবেই কলকাতা তাদের পরাস্ত করতে পারেনি। শুরু থেকে শেষ পর্যন্ত একই গতিতে রান তাড়া করেছে।মাথায় এত রানের বোঝা নিয়েও যে কেউ এ ভাবে মারতে পারে, তা না দেখলে বিশ্বাস করাই যেত না। জনি বেয়ারস্টো দলে ফিরে নিজেকে অন্য উচ্চতায় তুলে নিয়ে গেলেন।


• ব্যাটিংয়ে শেষে কলকাতার রান না ওঠা


দুই ওপেনার ফিল সল্ট এবং সুনীল নারাইনের সৌজন্যে কলকাতার শুরুটা প্রায় প্রত্যেক ম্যাচেই ভাল হচ্ছে। কিন্তু পরের দিকে রানের গতি বজায় থাকছে না। এ দিন যেমন হল দুই ওপেনার ফেরার পর। ১১, ১২ এবং ১৪তম ওভারে সাত রান করে উঠল। ওই সময় যে গতিতে রান তুলছিল কেকেআর, তাতে এই তিনটি ওভারে আরও বেশি রান উঠলে আরও বড় রানের লক্ষ্যমাত্রা রাখা যেত। সেটা তুলতে গিয়ে সমস্যা হতেই পারত পাঞ্জাবের।


• ভেঙ্কটেশ আয়ারের ধীরগতির ব্যাটিং


২০২১ সালে কলকাতাকে ফাইনালে তোলা এবং গত মৌসুমে একটি সেঞ্চুরি ছাড়া ভেঙ্কটেশ আয়ারের ফর্ম নিয়ে রয়েছে প্রশ্ন। গতকালকের ম্যাচেও তিনি দলকে ব্যাকফুটে ঢেলে দিয়েছেন। এ দিন তিনি এত স্লো রান করলেন যে ছন্দটাই নষ্ট হয়ে গেল। যেখানে বাকি ব্যাটারেরা দুশো বা তার বেশি স্ট্রাইক রেটে রান করলেন, সেখানে ভেঙ্কটেশের স্ট্রাইক রেট দেড়শোর কিছু বেশি। মাঝের দিকে বেশ কিছু বল নষ্টও করলেন তিনি।


সব মিলিয়ে ঘরের মাঠে জমজমাট ম্যাচ উপহার দিয়েও হার নিয়ে মাঠ ছেড়েছে কলকাতা।