টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড গড়ে কলকাতাকে হারালো পাঞ্জাব

ক্রিকেট দুনিয়া April 27, 2024 1,411
টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড গড়ে কলকাতাকে হারালো পাঞ্জাব

সমর্থকেরা বিশ্বাস করতে পারছিলেন না ২৬১ রান তোলার পরেও হেরে যাবে দল। টি-২০র ইতিহাসে এই প্রথম এত রান তাড়া করে জিতল কোনো দল। এবারের আইপিএলে ইডেনের পিচ ব্যাটারদের স্বর্গরাজ্য।


ফর্মে না থাকা ব্যাটারকেও আত্মবিশ্বাসী করে তুলছে। আগের ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর রজত পতিদার রান পেয়েছিলেন। শুক্রবার ইডেন ফর্মে ফেরাল জনি বেয়ারস্টোকে। সেঞ্চুরি করলেন তিনি।


কলকাতা নাইট রাইডার্স প্রথমে ব্যাট করে ২৬১ রান তোলে। পাঞ্জাব কিংস তারপরেও জিতল ৮ উইকেটে।


ঘরের মাঠে এর আগে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে হেরেছিল কলকাতা। সেই ম্যাচে কেকেআরের ঘাতক ছিলেন ইংরেজ অধিনায়ক জস বাটলার। শুক্রবার ইডেনে ৪৮ বলে ১০৮ রানের অপরাজিত ইনিংস খেলেন জনি বেয়ারস্টো।


বেয়ারস্টো ছাড়াও রান করেছেন প্রভসিমরান সিংহ এবং শশাঙ্ক সিংহ। ২০ বলে ৫৪ রান করেন প্রভসিমরান। আর শশাঙ্ক? ২৮ বলে ৬৮ রান করেন তিনি। আটটি ছক্কা মারেন। নিলামে ভুল করে কেনা ক্রিকেটারই পাঞ্জাবের সম্পদ হয়ে উঠেছেন।


শুক্রবার মিচেল স্টার্ককে খেলায়নি কলকাতা। স্টার্কের বদলে নামা দুষ্মন্ত চামিরা ৩ ওভারে ৪৮ রান দিলেন। হারশিত দিলেন ৬১ রান। পাঞ্জাব ২৪টি ছক্কা হাঁকাল এই ম্যাচে। যার ছয়টি খান হারশিত। পাঁচটি করে খেলেন চামিরা এবং বরুণ।


কেকেআরের ২৬১ রান তোলার নেপথ্যে ছিলেন সুনীল নারাইন। যিনি ব্যাট হাতে ৩২ বলে ৭১ রান করেন। ডিরেক্ট থ্রোয়ে উইকেট ভেঙে রান আউট করেন। আবার বল হাতে ৪ ওভারে ২৪ রান দিয়ে একটি উইকেট নেন।


কেকেআরের হয়ে শুক্রবার সব কিছুই করলেন তিনি। কিন্তু ম্যাচ জেতাতে পারলেন না। আঙুল তুলতেই পারেন সতীর্থদের দিকে। যে পিচে নারাইন রান দিলেন না, উইকেট নিলেন, সেই পিচেই বাকিরা শুধু দিলেন।


কেকেআর একটি ম্যাচ জিতলে পরের ম্যাচ হেরে যায়। তারা ব্যাট করার সময় পাঞ্জাব ক্যাচ ফেলার প্রদর্শনী না করলে হয়তো অনেক কম রানেই থেমে যেত কলকাতা। তাতে অন্তত লজ্জায় মুখ ঢাকতে হত না। ভাবতে হত না ২৬১ রান তুলেও হারা যায়!