গতকালের চেন্নাই বনাম লক্ষ্ণৌ ম্যাচ গড়ল যে পাঁচ রেকর্ড

ক্রিকেট দুনিয়া April 24, 2024 322
গতকালের চেন্নাই বনাম লক্ষ্ণৌ ম্যাচ গড়ল যে পাঁচ রেকর্ড

গতকাল রাতে লক্ষ্ণৌ সুপারজায়ান্টসের কাছে ৬ উইকেটে হেরেছে চেন্নাই সুপার কিংস। জয়ের জন্য শেষ ওভারে ১৭ রান দরকার ছিল লক্ষ্ণৌর। ‘ডেথ ওভার-বিশেষজ্ঞ’ বলেই শেষ ওভারে মুস্তাফিজের হাতে বল তুলে দেন চেন্নাই অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়। কিন্তু মুস্তাফিজ চার বলের মধ্যে ম্যাচ শেষ করেছেন! কথাটা উল্টোভাবে বলা-মানে, মুস্তাফিজের চারটি (তিনটি বৈধ) ডেলিভারির মধ্যেই ম্যাচটা জিতে নেয় লক্ষ্ণৌ।


এই ম্যাচে মার্কাস স্টোয়নিসের দাপটে ভেঙেছে চেন্নাই-দুর্গ। তার অপরাজিত ১২৪ রানের সৌজন্যে আগে ব্যাট করে বড় রান তুলেও হেরে গিয়েছে চেন্নাই। সেই ম্যাচেই তৈরি হলো ৫ নজির। চলুন জেনে নেই নজিরগুলো:


১) চিপকে এটিই সবথেকে বেশি রান তাড়া করে জেতার নজির। লক্ষ্ণৌ ২১১ তাড়া করে জিতেছে। এর আগে ২০১২ সালে বেঙ্গালুরুর ২০৬ রান তাড়া করে জিতেছিল চেন্নাই।


২) আইপিএলে রান তাড়া করার সময় সবচেয়ে বেশি রানের ইনিংস খেলার নজির গড়লেন স্টোইনিস। এর আগের রেকর্ড ছিল পঞ্জাবের পল ভলথাটির। ১৩ বছর আগে তিনি অপরাজিত ১২০ করেছিলেন রান তাড়া করার সময়।


৩) রান তাড়া করার সময় শেষ ছ’ওভারে রান তোলার নিরিখে চতুর্থ স্থানে লক্ষ্ণৌ। তারা গতকাল ছ’ওভারে ৮৭ রান করেছে। শীর্ষে রাজস্থান। তারা ছ’ওভারে ৯৬ রান তুলেছিল।


৪) চেন্নাইয়ের বিপক্ষে ব্যক্তিগত রানের নিরিখে সবার ওপরে চলে গেলেন স্টোইনিস। আগের রেকর্ড ছিল বীরেন্দ্র সহবাগের। ২০১৪ সালে তিনি চেন্নাইয়ের বিপক্ষে ১২২ করেছিলেন।


৫) শতরান করেও হেরে যাওয়ার নিরিখে নজির রুতুরাজ গায়কোয়াড়ের। তিনি তৃতীয় ব্যাটার, যিনি দু’বার শতরান করা সত্ত্বেও দল হেরেছে। বাকি দু’জন হলেন হাসিম আমলা এবং সঞ্জু স্যামসন। সবার ওপরে বিরাট কোহলি। তিনি তিন বার শতরান করার পরেও দল হেরেছে।


সূত্রঃ চ্যানেল ২৪