আম্পায়ারের সাথে তর্ক করে শাস্তি পেলেন কোহলি

ক্রিকেট দুনিয়া April 22, 2024 234
আম্পায়ারের সাথে তর্ক করে শাস্তি পেলেন কোহলি

কেকেআরের বিপক্ষে গত রোববারের ম্যাচে আউট হওয়ার পর বিরাট কোহলির আচরণ দেখেই ধারণা করা হয়েছিল, তিনি শাস্তি পেতে যাচ্ছেন। শেষ পর্যন্ত সেটাই হলো। আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে তার ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করেছে আইপিএল কমিটি।


সোমবার এক বিবৃতিতে আইপিএল কমিটি জানায়, ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে আইপিএলের ৩৬তম ম্যাচে কোড অব কনডাক্ট ভঙ্গ করায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যাটার বিরাট কোহলিকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। কোহলি আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ দেখিয়ে লেভেল-১ অপরাধ করেছেন। ম্যাচ রেফারির কাছে নিজের অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন তিনি।


ওই ঘটনা বেঙ্গালুরুর ইনিংসের তৃতীয় ওভারের। হর্ষিত রানার করা প্রথম বলটি খেলার সময় ক্রিজের বাইরে ছিলেন কোহলি। বল তার ব্যাটে লেগে বোলার হর্ষিতের তালুবন্দি হয়। কিন্তু কোহলির দাবি, বল কোমরের ওপর ছিল। তাই এটা নো বল। তিনি রিভিউয়ের ইঙ্গিত করলে নো বলের বিষয়ে নিশ্চিত হতে মাঠের আম্পায়ারেরাও নিজে থেকেই রিভিউ নেন।


এবারের আইপিএলে কোমরের ওপর বল আছে কি না সেটা বোঝার জন্য নতুন একটি প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। প্রতিটি ক্রিকেটারের মাটি থেকে কোমর পর্যন্ত উচ্চতা নেওয়া আছে। আর বল ডেলিভারির সাথে সাথেই যন্ত্রের মাধ্যমে বলের উচ্চতা মাপা যায়। কোহলির কোমরের উচ্চতা মাটি থেকে ১.০৪ মিটার। বল ছিল ১.০২ মিটারের উচ্চতায়। অর্থাৎ কোমরের নীচেই ছিল বল। ফলে আউটের সিদ্ধান্তই বহাল থাকে।


তৃতীয় আম্পায়ার আউট দেওয়ায় রেগে গিয়েছিলেন কোহলি। তাকে বেশ আক্রমণাত্মক ভঙ্গিতে আম্পায়ারদের দিকে এগিয়ে যেতে দেখা যায়। আম্পায়ারদের সঙ্গে রীতিমতো তর্ক জুড়ে দেন আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ রানের মালিক কোহলি।


আম্পায়ারেরা তাকে শান্ত করার চেষ্টা করলেও রাগে গজরাতে গজরাতে তিনি মাঠ ছাড়েন। ডাগ-আউটে গিয়েও ক্ষুব্ধ কোহলিকে দেখা যায়, সতীর্থদের বলের উচ্চতা বোঝাতে।