আমির-শাহীনের তোপে কিউইদের উড়িয়ে দিলো পাকিস্তান

ক্রিকেট দুনিয়া April 21, 2024 6,841
আমির-শাহীনের তোপে কিউইদের উড়িয়ে দিলো পাকিস্তান

দীর্ঘ তিন বছর পর পাকিস্তানের জার্সিতে ফিরেছেন তারকা পেসার মোহাম্মদ আমির। তবে বৃষ্টি বাধায় সেদিন বল হাতে নেওয়ার সুযোগ হয়নি।তবে কাল নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে বল হাতে নিলেন এ বাঁহাতি পেসার।


দুর্দান্ত বোলিংয়ে জানিয়েও কেন শত বিতর্কের পরেও তাকে পেতে মুখিয়ে ছিল পাকিস্তান।নিজের করা প্রথম দুই ওভারেই পেলেন উইকেটের দেখা। তার আগে স্বভাব সুলভ সুইংয়ে কিউইদের নীল করলেন আরেক বাহাতি শাহিন শাহ আফ্রিদি।


এই দুজনের বোলিং নৈপুণ্যে আগে রাওয়ালপিন্ডিতে দ্বিতীয়া টি-টোয়েন্টিতে আগে ব্যাট করা নিউজিল্যান্ড ১৮.১ ওভারে গুটিয়ে যায় মাত্র ৯০ রানে।১৩ রান খরচায় ইনিংস সর্বোচ্চ তিন উইকেটট নেন আফ্রিদি। একই রান খরচায় আমিরের শিকার দুই উইকেট।


প্রতিপক্ষ ব্যাটসম্যানরা নির্ধারিত ওভারের আগেই গুটিয়ে যাওয়ায় দুজনের কেউ স্পেল শেষ করতে পারেন নি।দুটি করে উইকেট পেয়েছেন দুই স্পিনার মোহাম্মদ আবরার ও শাদাব খানও।পিণ্ডির ব্যাটিং স্বর্গে মামুলী সে টার্গেট আট ওভার ও সাত উইকেট হাতে রেখেই টপকে যায় পাকিস্তান।৩৪ বলে ৪৫ রান করে অপারজিত ছিলেন রিজওয়ান।


টস হেরে আগে ব্যাট করতে নামা কিউইদের টিম সাইফার্টের সঙ্গে ব্যাটিং ইনিংস শুরু করতে নামেন আগের ম্যাচে অভিষিক্ত টিম রবিনসন।অভিষেকে শুন্য রানে ফেরা রবিনসন এদিনও সুবিধা করতে পারেনি।


দলীয় ২২ রানের মাথায় আমিরের প্রথম শিকার হওয়ার আগে তুলতে পেরেছেন কেবল ৪ রান।এর আগে ব্যাক্তিগত ১২ রানে সাইফার্টেকে ফেরান আফ্রিদি।দলীয় ৩৫ রানে ফক্সক্রফটকে নিজের দ্বিতীয়া শিকার বানান আফ্রিদি।


এরপর নিয়মিত বিরতিতে উইকেটে হারিয়ে আর ম্যাচে ফিরতে পারেনি সফরকারীরা। দলটির হয়ে দুই অঙ্কে যেতে পারেন চার জন ব্যাটসম্যান। সর্বোচ্চ ১৯ রান করেন মার্ক চ্যাপম্যান।


জবাবে ব্যাট করতে নামা পাকিস্তান শুরুটাও অবশ্য ভালো হয়নি।ইনিংসের দ্বিতীয় বলেই ওপেনার সাইয়ুম আইয়ুবকে দ্বিতীয় বলেই ফিরিয়ে লড়াইয়ের আভাস দিয়েছিল নিউজিল্যান্ড।।এরপর বাবর আজম (১৪) উসমান খান (৭) ফিরলেও একপ্রান্ত আগলে রেখে ইরফান খানকে নিয়ে পাকিস্তানকে জয়ের বন্দরে পৌছে দেন ওপেনিংয়ে নামা মোহাম্মদ রিজওয়ান।


হার না মানা ৪৫ রানের ইনিংসটি খেলার পথে রিজওয়ান ছুঁয়েছেন নতুন মাইলফলক।টি-টোয়েন্টি এখন দ্রুততম তিন হাজার রান করার কীর্তি পাকিস্তানের এই উইকেট কিপার ব্যাটসম্যানের।মাত্র ৭৯ ইনিংসেই তিন হাজার রান পূর্ণ করলেন রিজওয়ান।এতদিন যৌথভাবে রেকর্ডটি ছিল তার সতীর্থ বাবর ও ভারতের তারকা ব্যাটসম্যান ভিরাট কোহলির। তিন হাজার রান করতে এই দুজনের লেগেছিল ৮১ ইনিংস।


প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় পাঁচ ম্যাচের সিরিজে এখন ১-০ তে এগিয়ে বাবর আজমের দল।


সূত্রঃ ইনকিলাব অনলাইন