অনুজ্জ্বল মুস্তাফিজ, দিল্লির কাছে হারল চেন্নাই

ক্রিকেট দুনিয়া April 1, 2024 395
অনুজ্জ্বল মুস্তাফিজ, দিল্লির কাছে হারল চেন্নাই

প্রথম দুই ম্যাচে মুস্তাফিজ নিয়েছিলেন ৬ উইকেট। দুটি ম্যাচেই জয় পেয়েছিল চেন্নাই সুপার কিংস। বিশাখাপত্তমে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে অনুজ্জ্বল কাটার মাস্টার। ৪৭ রানে এক উইকেট পেলেও রান খরচে ছিলেন সবার উপরে। টাইগার পেসারের আলো ছড়াতে না পারার দিনে আসরের প্রথম হার দেখেছে চেন্নাই। অন্যদিকে টানা দুই হারের পর প্রথম জয়ের দেখা পেল রিশভ পান্টের দল।


রাজাশেখর রেড্ডি স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক রিশভ পান্ট। নির্ধারিত ওভার শেষে ৫ উইকেটে ১৯১ রানের সংগ্রহ পায় তারা। জবাবে নেমে ৬ উইকেটে ১৭১ রানে থামে চেন্নাই।


শুরুটা ভালো হয়নি চেন্নাইয়ের। দুই উদ্বোধনী ব্যাটারের ব্যর্থতার পর আজিঙ্কা রাহানের ৩০ বলে ৪৫ রান করেন। চারে নামা ড্যারিল মিচেল ফিরে যান ২৬ বলে ৩৪ রানে।


প্রথম দিকে ছাপে পড়া চেন্নাই শেষের দিকে মাহিন্দ সিং ধোনির ঝড়ো ক্যামিওতেও লক্ষ্যে পৌঁছাতে পারেনি। শেষ পর্যন্ত ২০ রানের পরাজয় দেখতে হয়। তিনটি ছক্কা ও চারটি চারে ১৬ বলে ৩৭ রানের ইনিংসে অপরাজিত থাকেন আসরে প্রথম ব্যাটে নামা ধোনি। তাকে সঙ্গ দেয়া রবীন্দ্র জাদেজা ১৭ বলে ২১ রান করেন। এছাড়া শিভাম ডুবে করেন ১৭ বলে ১৮ রান।



দিল্লির হয়ে মুকেশ কুমার তিনটি এবং খলিল আহমেদ দুটি উইকেট নেন।


এর আগে ওয়ার্নার ও পৃথ্বী শ দিল্লিকে উড়ন্ত শুরু এনে দেন। চেন্নাই অধিনায়ক ঋতুরাজ গায়কোয়াড ষষ্ঠ ওভারে মোস্তাফিজকে বলে আনেন। বল হাতে সুবিধা করে ওঠতে পারেননি টাইগার তারকা। ২০ রান আদায় করে নেন দিল্লির দুই ওপেনার। এই ওভারে চারটি চার হজম করতে হয় ফিজকে।


১০ম ওভারে ফের মোস্তাফিজকে বলে আনেন ঋতুরাজ। ৩৬০ ডিগ্রী অ্যাঙেলে ঘুরে দাঁড়ান টাইগার পেসার। প্রথম বলেই পেতে পারতেন উইকেট। যদি ওয়ার্নারের ফিরতি ক্যাচ তালুবন্দি করতে পারতেন। তৃতীয় বলে অবশ্য কাঙ্খিত সাফল্যর দেখা পান ফিজ। মাথিশা পাথিরানার দুর্দান্ত ক্যাচে ফেরান ওয়ার্নারকে।


৯৩ রানের উদ্বোধনী জুটি ভাঙে ওয়ার্নার ফেরায়। পাঁচটি চার ও তিন ছক্কায় ৩৫ বলে ৫২ রান করেন অস্ট্রেলিয়ান ব্যাটার। এই ওভারে মোস্তাফিজ খরচ করেন কেবল ৪ রান।


ওয়ার্নাকে ফিরিয়ে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সবধরণের টি-টুয়েন্টিতে ৩০০ উইকেটও পূর্ণ করেছেন কাটার মাস্টার। ২৪২ ম্যাচে ২৪০ ইনিংসে ২৬তম বোলার হিসেবে পৌঁছেছেন ৩০০ উইকেটের ঘরে। ফিজের আগে এই মাইলফলকে পৌঁছেছেন সাকিব আল হাসান। ৪২১ ইনিংস বল করে সাকিবের উইকেট সংখ্যা ৪৮২টি। আছেন তালিকার পাঁচে। ৫৩৯ ইনিংসে ৬২৫ উইকেট নিয়ে শীর্ষে ডায়ান ব্রাভো।


ফিজের রেকর্ড গড়ার পরের ওভারেই পৃথ্বীকে ফেরান জাদেজা। চারটি চার ও দুই ছক্কায় ২৭ বলে ৪৩ রান করে ফেরেন মাহেন্দ্র সিং ধোনির হাতে ক্যাচ দিয়ে।


১৫তম ওভারে জোড়া আঘাত হানেন মাথিশা পাথিরানা। মিচেল মার্শ ও ত্রিস্টান স্টাবসকে ফেরান। পঞ্চম উইকেটে ঝড় তোলেন রিশভ পান্ট। চারটি চার ও তিন ছক্কায় ৩২ বলে ৫১ রান করে ফেরেন পাথিরানার তৃতীয় শিকার হয়ে।


চেন্নাইয়ের হয়ে পাথিরানা ৩টি, মোস্তাফিজ ও জাদেজা ১টি করে উইকেট নেন।