আইপিএলে পার্পল ক্যাপের দৌড়ে মুস্তাফিজ

ক্রিকেট দুনিয়া March 25, 2024 1,955
আইপিএলে পার্পল ক্যাপের দৌড়ে মুস্তাফিজ

আইপিএলের ১০ দলের জার্সির রং এমনিতেই আলাদা। আবার বিশেষ দুটি রংয়ের টুপিও থাকে এখানে । কথা হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অরেঞ্জ ক্যাপ ও পার্পল ক্যাপ নিয়ে। টুর্নামেন্টিতে খেলা ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি রান সংগ্রাহককে অরেঞ্জ ক্যাপ আর বেশি উইকেট শিকারির মাথায় পার্পেল ক্যাপ দেওয়া হয়।


গুজরাট টাইটান্স-মুম্বাই ইন্ডিয়ান্স ম্যাচের মধ্য দিয়ে প্রতিটি দলের একটি করে খেলা শেষ হয়ছে । এরপরেই অরেঞ্জ ও পার্পেল ক্যাপের বিষয়টি সামনে এসেছে । একটি করে ম্যাচ শেষে রানের দিক থেকে সবার চেয়ে এগিয়ে রাজস্থান রয়্যালসের অধিনায়ক সানজু স্যামসন। ৮২ রান করে অরেঞ্জ ক্যাপ নিজের করে নিয়েছেন তিনি। পরবর্তী ম্যাচে কেউ এই রান টপকাতে পারলে অরেঞ্জ ক্যাপটি চলে যাবে তার দখলে।


অন্যদিকে সর্বোচ্চ উইকেট শিকার করে পার্পেল ক্যাপটি নিজের করে নিয়েছেন মুস্তাফিজ। উদ্বোধনী ম্যাচে ৪ উইকেট পেয়েছিলেন বাংলাদেশি এই পেসার। এরপরে আর কেউ সেটিকে টপকাতে পারেননি। সোমবার (২৫ মার্চ) রাতে বেঙ্গালুরু-পাঞ্জাব কিংস ম্যাচে কেউ উইকেট নিয়ে মুস্তাফিজকে টপকাতে পারলে পার্পেল ক্যাপ তার দখলে যাবে। অন্যথায়, পরের ম্যাচে পার্পেল ক্যাপ পরে মাঠে নামবেন কাটার মাস্টার।


চলতি আইপিএলে এখনও অবধি ৫টি ম্যাচ হওয়ার পর পার্পল ক্যাপের দৌড়ে থাকা প্রথম ১০ ক্রিকেটার হলেন—


১. মুস্তাফিজুর রহমান – সিএসকের মুস্তাফিজুর রহমান ১টি ম্যাচে নিয়েছেন ৪টি উইকেট। আইপিএলের প্রথম রাউন্ডের পর পার্পল ক্যাপের দৌড়ে তিনিই রয়েছেন শীর্ষে।


২. জসপ্রীত বুমরা – গুজরাট টাইটান্সের বিরুদ্ধে ৪ ওভারে ১৪ রান খরচ করে পার্পল ক্যাপের তালিকায় দুইয়ে রয়েছেন মুম্বই ইন্ডিয়ান্সের জসপ্রীত বুমরা।


৩. টি নটরাজন – সানরাইজার্স হায়দরাবাদের টি নটরাজন এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। তিনি নাইটদের বিরুদ্ধে ৪ ওভারে ৩২ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছিলেন।


৪. হর্ষিত রানা – অরেঞ্জ আর্মির বিরুদ্ধে ৩টি উইকেট নিয়ে পার্পল ক্যাপের তালিকায় চারে রয়েছেন হর্ষিত রানা। তিনি ৪ ওভার বল করে ৩৩ রান দিয়েছিলেন।


৫. কুলদীপ যাদব – দিল্লি ক্যাপিটালসের কুলদীপ যাদব পার্পল ক্যাপের দৌড়ে ৫এ রয়েছেন। পঞ্জাব কিংসের বিরুদ্ধে তিনি ৪ ওভারে ২০ রান দিয়ে ২টি উইকেট নিয়েছিলেন।


৬. জেরাল্ড কোৎজে – মুম্বই ইন্ডিয়ান্সের বোলার জেরাল্ড কোৎজে গুজরাট টাইটান্সের বিরুদ্ধে ৪ ওভারে ২৭ রান দিয়ে ২টি উইকেট নিয়েছেন। পার্পল ক্যাপের দৌড়ে তিনি ছয় নম্বরে রয়েছেন।


৭. অর্শদীপ সিং – দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ৪ ওভারে ২৮ রান দিয়ে ২টি উইকেট পেয়েছিলেন পঞ্জাব কিংসের অর্শদীপ সিং। তিনি পার্পল ক্যাপের তালিকায় সাতে রয়েছেন।


৮. মোহিত শর্মা – গুজরাট টাইটান্সের মোহিত শর্মা মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ৪ ওভার বল করে ৩২ রান দিয়ে ২টি উইকেট নিয়েছিলেন। তিনি পার্পল ক্যাপের তালিকায় আটে রয়েছেন।


৯. ট্রেন্ট বোল্ট – মুম্বই ইন্ডিয়ান্সের ট্রেন্ট বোল্ট গুজরাট টাইটান্সের বিরুদ্ধে ৪ ওভার বল করে ৩৫ রানের বিনিময়ে ২টি উইকেট নেন। তিনি রয়েছেন এই তালিকার নয় নম্বরে।


১০. ক্যামেরন গ্রিন – সিএসকের বিরুদ্ধে ৩ ওভার বল করে ২৭ রানে ২টি উইকেট নিয়েছিলেন আরসিবির ক্যামেরন গ্রিন। পার্পল ক্যাপের তালিকায় দশে রয়েছেন তিনি।