ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলো ওয়েস্ট ইন্ডিজ

ক্রিকেট দুনিয়া December 10, 2023 1,682
ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলো ওয়েস্ট ইন্ডিজ

সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডেতে ইংলিশরা হেরে গেছে উইন্ডিজের কাছে। তাতে ২৫ বছর পর ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেয়েছে ক্যারিবীয়রা।


ব্রিজটাউনে স্থানীয় সময় শনিবার রাতে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারায় উইন্ডিজ। নির্ধারিত ৪০ ওভারে সফরকারী দল তোলে ৯ উইকেটে ২০৬ রান। ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য ঠিক হয় ৩৪ ওভারে ১৮৮ রান। ১৪ বছর হাতে রেখে ঐতিহাসিক জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা।


এই জয়ে ৩ ম্যাচের সিরিজটি ২-১ ব্যবধানে জিতে নিল ওয়েন্ট ইন্ডিজ। প্রথম ম্যাচে জয়ের পর দ্বিতীয় ম্যাচে হেরেছিল তারা।লক্ষ্য তাড়ায় ১৩৫ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে খাদের কীনারে চলে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। দলকে উদ্ধার করেন রোমারিও শিফার্ড ও ম্যাথিউ ফোর্ড। দুজন উপহার দেন সপ্তম উইকেটে ৩৬ বলে অবিচ্ছিন্ন ৫৬ রানের জুটি।


২৮ বলে তিনটি করে ছক্কা-চারে ৪১ রানে অপরাজিত থাকেন শেফার্ড। ১৩ বলে অপরাজিত ১৩ রানে তাকে দারুণ সঙ্গ দেন ফোর্ড। এর আগে বল হাতেও স্রেফ ২৯ রানে ৩ উইকেট নেওয়া ফোর্ডই জয়ের নায়ক।


অথচ একটা সময় দলটি ছিল সহজ জয়ের পথে। ১৪তম ওভারে দলটির স্কোর ছিল ১ উইকেটে ৭৮ রান। এরপর হঠাৎই ধ্বস নামে ক্যারিবিয়ান শিবিরে। ২২ রানে ৩ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার উইল জ্যাক।


উইন্ডিজের হয়ে ৫৮ বলে সর্বোচ্চ ৫০ রান করেন ওয়ানডাউনে নামা ক্যাসি ক্যারি। ৫১ বলে ৪৫ রান করেন ওপেনার আলিক আথানাজে।


বৃষ্টির কারণে ম্যাচ শুরু হয় দেরিতে। ভেজা মাঠে ব্যাট হাতে শুরুটা ভালো ছিল না ইংল্যান্ডের। দশ ওভারের মধ্যে ৫০ রানের আগেই তারা হারায় ৫ উইকেট।


এরপর ৯৪ বলে ৮৮ রানের জুটি গড়েন বেন ডাকেট ও লাইম লিভিংস্টোন। ডাকেট খেলেন ৭৩ বলে সর্বোচ্চ ৭১ রানের ইনিংস। ৫৬ বলে ৪৫ রান করেন লিভিংস্টোন।


১৭১ রানে ৯ উইকেট হারানো দলকে লড়াইয়ের পুঁজি এনে দেয় শেষ উইকেট জুটি। গুস অ্যাটকিনসন ও ম্যাথিউ পট যোগ করেন ২৯ বলে ৩৫ রান। যদিও শেষ পর্যন্ত তা কাজে লাগেনি।


৬১ রানে ৩টি শিকার ধরেন আলজারি জোসেফ। ৫০ রানে ২টি নেন রোমারিও শেফার্ড। এই মাঠেই আগামী বুধবার শুরু হবে দুই দলের মধ্যকার ৫ ম্যাচ সিরিচের প্রথম টি-টোয়েন্টি।


সূত্রঃ ইনকিলাব অনলাইন