আইসিসি থেকে সুখবর পেলেন তাইজুল-নাজমুল

ক্রিকেট দুনিয়া December 6, 2023 631
আইসিসি থেকে সুখবর পেলেন তাইজুল-নাজমুল

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জয় বাংলাদেশের। সিলেটে সেই জয়ের নায়ক তাইজুল ইসলাম। বাংলাদেশের বাঁহাতি এই স্পিনার দ্বিতীয় ইনিংসে ৬টি ও প্রথম ইনিংসে নেন ৪ উইকেট। ম্যাচে ১০ উইকেট নিয়ে বাংলাদেশকে জয় পাইয়ে দেন তিনি।


এমন পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন তাইজুল। আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার-সেরা অবস্থানে উঠে এসেছেন তিনি।আজ বুধবার হালনাগাদ করা র‍্যাঙ্কিংয়ে টেস্টে বোলারদের মধ্যে ৮ ধাপ এগিয়েছেন তাইজুল। বর্তমানে তার রেটিং পয়েন্ট ৭০৮।


বাংলাদেশের বোলারদের মধ্যে টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি রেটিং এটি। ২০১৭ সালের আগস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের সময় সাকিব আল হাসানের বোলিং রেটিং পয়েন্ট উঠেছিল ৭০৫-এ।


কিউইদের বিপক্ষে প্রথম ম্যাচে ১০ উইকেট নিয়ে ২২ থেকে ১৪ নম্বরে উঠে এসেছেন তাইজুল। টেস্টে এটিই তার ক্যারিয়ার-সেরা র‍্যাঙ্কিং। বাংলাদেশিদের মধ্যে সাকিব সর্বোচ্চ সপ্তম স্থানে উঠেছিলেন ২০১১ সালের নভেম্বরে।


ক্যারিয়ার-সেরা র‍্যাঙ্কিংয়ে উঠেছেন ব্যাটার নাজমুল হোসেন। ওই ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১০৫ রান করা এ বাঁহাতি ব্যাটসম্যান এগিয়েছেন ১৩ ধাপ। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে নাজমুলের অবস্থান ৪২ নম্বরে, যেটি তাঁরও ক্যারিয়ার-সেরা।


সিলেটে সাকুল্য ৭৯ রান করা মুশফিকুর রহিম ৪ ধাপ এগিয়ে ২০ নম্বরে উঠে এসেছেন।


সূত্রঃ কালের কন্ঠ অনলাইন