মুশফিকের বিরল আউটের পর আইসিসিকে তামিমের প্রশ্ন

ক্রিকেট দুনিয়া December 6, 2023 35,310
মুশফিকের বিরল আউটের পর আইসিসিকে তামিমের প্রশ্ন

ঢাকা টেস্টের প্রথম ইনিংসে অদ্ভুত এক আউট হলেন মুশফিকুর রহিম। ক্রিকেট ইতিহাসে এই ধরনের আউট আগেও হয়েছেন ব্যাটাররা। আগে এই আউটের নাম 'হ্যান্ডলিং দ্য বল' থাকলেও এখন এটিকে 'অবস্ট্রাকটিং দ্য ফিল্ড' আউট হিসেবে বিবেচিত হয়। বুধবার এমন অদ্ভুত আউটের শিকার হয়ে আশা জাগানিয়া একটি ইনিংসের পরিসমাপ্তি ঘটান মুশফিক।


নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুশফিক যেভাবে আউট হয়েছেন, এটা মূলত ‘হ্যান্ডলিং দ্য বল’ আউট। কিন্তু এই নিয়মটি আর নেই, এটাকে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ হিসেবে বিবেচনা করা হয়। ক্রিকেট ইতিহাসে মুশফিক ২৩তম ব্যাটসম্যান, যিনি ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হলেন। ‘হ্যান্ডলিং দ্য বল’ এর হিসেবে ১৩তম ব্যাটার তিনি। আর টেস্টে অষ্টম ব্যাটার হিসেবে এই অভিজ্ঞতা হলো তার। এর আগে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হয়েছেন ১০ জন ব্যাটার। তবে মুশফিকের আগে এই দুই ধরনের আউটের কোনোটিরই শিকার হয়ে সাজঘরে ফিরতে হয়নি বাংলাদেশের কোনও ব্যাটারকে।


অন্যান্য ফরম্যাটে এই দুইভাবে আউট হওয়ার বেশ কয়েকটি ঘটনা আছে। তবে ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট রীতিমতো বিরল। এমন আউট হয়ে নিজেই যেন বিশ্বাস করতে পারছিলেন মুশফিক। ধারাভাষ্যকক্ষে আতাহার আলি খান আর তামিম ইকবালের কণ্ঠেও ছড়িয়ে পড়ে বিস্ময়।


কাইল জেমিসনের বল রক্ষণাত্মক খেলার পর বলটি শূন্যে উঠে,সেই বলটিতে হাত দিয়ে বল আটকে দিয়ে 'অবস্ট্রাকটিং দ্য ফিল্ড' আউট হয়ে অনাকাঙ্ক্ষিত ইতিহাসের অংশ হন বাংলাদেশের এই ব্যাটার।


বাংলাদেশের ইনিংসের ৪১তম ওভারের চতুর্থ বল পেছনের পায়ে গিয়ে ডিফেন্স করেন মুশফিক। বল পড়ে পেছনের দিকে যাচ্ছিল, তবে ছিল না স্টাম্পের কাছে। তবু মুশফিক হাত দিয়ে তা আটকে দেন।


স্বাভাবিকভাবেই আবেদন করে নিউজিল্যান্ড। টেস্টে মুশফিকের মতো ‘হ্যান্ডলিং দ্য বল’ আউট হওয়া সর্বশেষ ব্যাটার ইংল্যান্ডের মাইকেল ভন। বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে হাত দিয়ে বল ফিরিয়ে আউট হন সাবেক এই ইংলিশ অধিনায়ক। ওয়ানডে ফরম্যাটে সর্বশেষ এভাবে আউট হন জিম্বাবুয়ের চামু চিবাবা। সংক্ষিপ্ততম ফরম্যাট টি-টোয়েন্টিতে কোনো ব্যাটার কখনও ‘হ্যান্ডলিং দ্য বল’ আউট হননি।


মুশফিকের এমন আউটে পঞ্চম উইকেটে ভাঙে ৫৭ রানের জুটি। ৮১ বলে ৩৫ করে ফিরে যান অভিজ্ঞ ব্যাটার। মুশফিকের এমন আউটে ধারাভাষ্যকার কক্ষে হতাশা নেমে আসে। আজই আন্তর্জাতিক ক্রিকেট ধারাভাষ্যকার হিসেবে অভিষেক হয় তামিমের। ওই সময়ে তামিম ধারাবিবরণী দিচ্ছিলেন। মুশফিকের এমন আউটের পর তিনি বলে উঠেন, ‘৮০ টেস্টের বেশি খেলা একজনের কাছ থেকে এটা অপ্রত্যাশিত।'


যদিও ধারাভাষ্যকার হিসেবে অভিষিক্ত তামিম আরেকটি ব্যাখ্যাও দিয়েছেন, 'অনুশীলনে অনেক সময় বল ডিফেন্স করে হাত দিয়ে বোলার প্রান্তে পাঠান ব্যাটাররা। সেই অভ্যাস থেকে অবচেতন মনে এমনটি হয়ে থাকতে পারে।'


প্রথম স্লটের ধারাবিবরণী শেষে আইসিসির কাছে একটি প্রশ্ন রেখেছেন তামিম, ‘এটি স্বাভাবিকভাবেই আউট। বল হাত দিয়ে ধরলেই যে কোনও ব্যাটার আউট। এই ধরনের আউটের ক্ষেত্রে হাত দিয়ে বল ধরার পর সেই বল যদি স্টাম্পে না থাকে, তাহলে আউট দেওয়া কতটুকু যুক্তিযুক্ত। আমার মনে হয় এই জিনিসগুলো নিয়ে আইসিসি নতুন করে ভাবতে পারে।’