আইপিএলের নিলামে বাংলাদেশের ৬ ক্রিকেটার

ক্রিকেট দুনিয়া December 2, 2023 2,404
আইপিএলের নিলামে বাংলাদেশের ৬ ক্রিকেটার

আগামী ১৯ ডিসেম্বর দুবাইয়ে অনুষ্ঠিত হবে আইপিএলের নতুন আসরের নিলাম। নিলামের ড্রাফটে সাকিব-লিটন না থাকলেও রয়েছেন মুস্তাফিজুর রহমান। এছাড়া বাকি পাঁচ ক্রিকেটার হলেন- মাহমুদউল্লাহ রিয়াদ, হাসান মাহমুদ, শরীফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও তাসকিন আহমেদ।


বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে বেশি টাকার ভিত্তিমূল্য ধরা হয়েছে মুস্তাফিজের। দিল্লি ক্যাপিটালসের সাবেক এই তারকার ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে দুই কোটি রুপি। এই তালিকায় রয়েছেন বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া দলের মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, ট্রাভিস হেডসহ অনেকে।


প্রসঙ্গত, আইপিএলের পরবর্তী আসরের জন্য সাকিব আল হাসান ও লিটন দাসকে দলে রাখছে না কলকাতা নাইট রাইডার্স। এর আগে মুস্তাফিজুর রহমানকে ছেড়ে দেয়ার ঘোষণা দেয় দিল্লি ক্যাপিটালস। গত আসরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছিলেন সাকিব ও লিটন।


এবার নিলামের আগেই তাদের ছেড়ে দিল ফ্যাঞ্চাইজিটি। গত আসরে কলকাতার হয়ে আইপিএলে অভিষেক হয়েছিল লিটনের। বাংলাদেশি এই ওপেনার একমাত্র ম্যাচে ৪ রান করে আউট হয়েছিলেন। এরপর আর মাঠে নামার সুযোগ পাননি।


নিলামের জন্য নাম নথিভুক্ত করা ক্রিকেটারদের তালিকায় স্বাভাবিকভাবেই ভারতীয়দের সংখ্যা বেশি। এবারের নিলামে নাম জমা দিয়েছেন মোট ৮৩০ ভারতীয় ক্রিকেটার। বিভিন্ন দেশের ক্রিকেটার আছেন ৩৩৬ জন। এদের মধ্যে ২১২ জনের আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। এছাড়া অভিষেক হয়নি এরকম ক্রিকেটার আছেন ৯০৯ জন, ৪৫ জন সহযোগী দেশের।


সর্বোচ্চ ভিত্তিমূল্যের ঘরে বিদেশিদের মধ্যে রয়েছেন— মুজিব-উর রহমান, শন অ্যাবট, প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, ট্র্যাভিস হেড, নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল, রাচিন রবীন্দ্র, জশ ইংলিশ, মিচেল স্টার্ক, স্টিভ স্মিথ, মুস্তাফিজুর রহমান, টম ব্যান্টন, হ্যারি ব্রুক, বেন ডাকেট, জেমি ওভারটন, আদিল রশিদ, ডেভিড উইলি, ক্রিস ওকস, লকি ফার্গুসন, জেরাল্ড কোয়েটজে, রাইলি রুশো, রসি ভ্যান ডার ডুসেন ও অ্যাঞ্জেলো ম্যাথিউস।


সবমিলিয়ে ১০টি ফ্র্যাঞ্চাইজি ৭৭ জন ক্রিকেটার কিনতে পারবেন। যাদের মধ্যে ৩০ জন থাকবেন বিদেশি ক্রিকেটার। সর্বসাকুল্যে ২৬২.৯৫ কোটি ভারতীয় রুপি খরচ করতে পারবে দলগুলো।


সূত্রঃ যমুনা টিভি/ ঢাকা পোস্ট