সিলেট টেস্টে সাকিবের না থাকা নিয়ে যা বললেন তাইজুল

ক্রিকেট দুনিয়া December 1, 2023 2,316
সিলেট টেস্টে সাকিবের না থাকা নিয়ে যা বললেন তাইজুল

এই টেস্টেও আট উইকেট নিয়ে দলের সেরা বোলার তাইজুল। তার কাছে প্রশ্ন ছিল, টেস্টে সাকিব আল হাসান না থাকলে ভূমিকা নিয়ে। উত্তরে দলের ভালো খেলাটাই জরুরি বলছেন এই বাঁহাতি স্পিনার। তাইজুলের সঙ্গে সবমিলিয়ে ২৪ ম্যাচে খেলেছেন তিনি।


এর মধ্যে ‍দুই ইনিংস বেশি বল করে ৯৩ উইকেট নিয়েছেন তিনি, সাকিবের উইকেট একটি বেশি। সাকিব খেলেননি এমন ১৯ ম্যাচে তাইজুল নিয়েছেন ৯২ উইকেট। সাকিব না থাকলেও দলের পরিকল্পনা অনেকটা একই থাকে বলে জানালেন তাইজুল।


জবাবে তাইজুল বলেন, ‘আরেকজনেরটা তো আমি করতে পারব না। আরেকজন আবার আমারটা করতে পারবে না। আমি আমার পরিকল্পনায় থাকি। সাকিব ভাই থাকুক আর না থাকুক, আমার সাথে আরও স্পিনার আছে। গেম বাই গেম পরিকল্পনা এরকম হয়— কেউ উইকেট নেবে, কেউ রান আটকে রাখবে। আমি রান আটকালে হয়তো মিরাজ বা নাঈম উইকেট পেত। যেই থাকুক না কেন, আমরা ভালো খেলছি কি না এটাই জরুরি।’


‘দলের অন্যান্য স্পিনারদের সাহায্যের কথা জানিয়ে তাইজুল বললেন, ‘খুশি অখুশির কিছু নাই। অবশ্যই একজন খেলোয়াড় যখন ৮-১০-১২ বছর খেলে, অবশ্যই অভিজ্ঞতা থাকে। ক্রিকেটে এই অভিজ্ঞতা অনেক কাজে লাগে। অধিনায়ক কোচের ওপর নির্ভর করে আমাকে কতটা প্রায়োরিটি দিচ্ছে’, যোগ করেন তাইজুল।


চলমান টেস্টের প্রথম ইনিংসেও পাঁচ উইকেট পাওয়ার সম্ভাবনা জেগেছিল ৩১ বছর বয়সী এই স্পিনারের। তবে সেবার তাইজুলকে চার শিকারেই সন্তুষ্ট থাকতে হয়েছে। দ্বিতীয় ইনিংসেও ২০ ওভারে ৪০ রান খরচায় চার উইকেটের দখল নিয়েছেন তাইজুল। এখনও কিউইদের হাতে রয়েছে তিন উইকেট, বিনিময়ে তাদের করতে হবে ২১৯ রান। সে হিসেবে জয়ের পাল্লা অনেকটাই ঝুঁকে আছে বাংলাদেশের দিকে।


অন্যদিকে, বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া নিয়ে কিছুটা আক্ষেপ ছিল বলে তাইজুলের সাম্প্রতিক সামাজিক মাধ্যমের পোস্টে ইঙ্গিত পাওয়া গিয়েছিল। সে হিসেবে তিনি দলে কেমন প্রাধান্য পান এবং সতীর্থদের সহায়তার বিষয়ে তার জবাব, ‘প্রায়োরিটি দিলে অবশ্যই চেষ্টা করব সাহায্য করার। সবসময় আমার দরজা খোলা। যেকোনো দরকার হলে আমি করব। প্রায়োরিটি পাই না তা নয়, যথেষ্ট সুযোগ পাই। অনেকে অনেক সময় বলে কী করা যায়। আমি পরামর্শ দেওয়ার চেষ্টা করি।’