টাইগারদের দুর্দান্ত বোলিং, চাপে নিউজিল্যান্ড !!

ক্রিকেট দুনিয়া December 1, 2023 1,020
টাইগারদের দুর্দান্ত বোলিং, চাপে নিউজিল্যান্ড !!

সিলেট টেস্টে নিউজিল্যান্ডকে ৩৩২ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। ইনিংসের শুরুতে টম ল্যাথাম, কেইন উইলিয়ামসন ও নিকোলসের উইকেট নিয়ে নিউজিল্যান্ডকে ভালোভাবে চেপে ধরেছে স্বাগতিকরা।


কিউইদের ইনিংসের শুরুতেই উইকেট থেকে দারুণ সুইং আদায় করে নিয়েছেন শরীফুল ইসলাম। যার সুফল পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তাকে। প্রথম ওভারের শেষ বলে ল্যাথামকে নুরুল হাসান সোহানের ক্যাচ বানিয়ে প্যাভিলিয়নে ফেরান তরুণ এই পেসার।


এরপর জুটি গড়ে ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করে নিউজিল্যান্ড। তবে কিউই শিবিরে এবার আঘাত হানেন তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারের বলে এলবিডব্লিউ হয়ে প্যাভিলিয়নে ফেরেন উইলিয়ামসন। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি। সাজঘরে ফেরার আগে করেছেন ১১ রান।


এরপর ব্যাট করতে আসেন হেনরি নিকোলস । তবে বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হননি নিকোলসও। দলীয় ৩০ রানের মাথায় সাজঘরে ফেরেন তিনি । ৮ বলে ব্যক্তিগত ২ রানে মিরাজের বলে নাইম হাসানের হাতে ক্যাচ দিয়ে ফিরেন নিকোলস ।


চাপে পরে ডেভন কনওয়ে ও ড্যারিল মিচেল প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও দলীয় ৪৬ রানের মাথায় ফিরেন কনওয়ে । তাইজুলের বলে শাহাদাতের হাতে ক্যাচ দেয়ার আগ পর্যন্ত করেন ৭৬ বলে ২২ রান ।


তাইজুল ঘুর্নিতে সোহানের গ্লাভসে ক্যাচ দিয়ে ফিরেন টম ব্লানডেল । তিনি দলীয় ৬০ রানে ব্যক্তিগত ৬ রানে ফিরেন ।


প্রথম ইনিংসের ‘অভাগা’ নাইম হাসান আজও বল হাতে দুর্দান্ত। কিন্তু কিছুতেই মিলছিল না তার উইকেটের দেখা। অবশেষে গ্লেন ফিলিপসকে এলবিডব্লিউ করে জোরাল আবেদন। আম্পায়ার সাড়া দেননি, অধিনায়কও শেষ সময়ে গিয়ে নেন রিভিউ। সাফল্য আসে নাইমের পক্ষে, ১২ রানে থাকা ফিলিপস হাটা ধরেন ড্রেসিংরুমে। দলীয় ৮২ রানে ৬ষ্ঠ উইকেট হারিয়ে ম্যাচ হারের পথে এগিয়ে চলে কিউইরা।


এরপর কাইল জেমিসনকেও ফিরিয়ে দিলেন তাইজুল। এই উইকেট নিয়েই তাইজুল পৌঁছান আরেক কীর্তিতে। এক টেস্টের দুই ইনিংসেই ফোর-ফার শিকারের মাইলফলক।


নিজেদের দ্বিতীয় ইনিংস শেষেই কাজটা সেরে রেখেছিলেন ব্যাটাররা। বাকিটা করতে হতো তাইজুল ইসলাম-মেহেদি হাসান মিরাজদের। সেই দায়িত্বে সফল টাইগার বোলাররা। ১১৩ রানের মধ্যেই নিউজিল্যান্ডের ৭ উইকেট তুলে নিয়েছে তারা। পঞ্চম দিনে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ৩ উইকেট। কিউইদের প্রয়োজন ২১৯ রান।