আজ সন্ধ্যায় ৪র্থ টি-২০ তে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া

ক্রিকেট দুনিয়া December 1, 2023 2,291
আজ সন্ধ্যায় ৪র্থ টি-২০ তে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া

গত তিন ম্যাচেই ২০০-র বেশি স্কোর গড়েছে ভারতীয় দল। ব্যাটিং নিয়ে কোনও সমস্যার জায়গা নেই বললেই চলে। ভারতের স্লগ ওভার বোলিং আরও একটু ভালো হলে, তৃতীয় ম্যাচেই সিরিজ নিশ্চিত হয়ে যেত। ভারত ও জয়ের মাঝে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। ঠিক যেন বিশ্বকাপে ওয়াংখেড়েতে আফগানিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচের মতো। একার হাতেই ম্যাচ জিতিয়েছিলেন ম্যাক্সি। তারই অ্যাকশন রিপ্লে দেখা গিয়েছে ভারতের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতেও।


ভারত এবং জয়ের হ্যাটট্রিকের মাঝে ম্যাক্সওয়েল। না হলে গুয়াহাটিতেই সিরিজ নিশ্চিত করে নিত ভারত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ। প্রথম দু-ম্যাচেই জয় ছিনিয়ে নিয়েছিল ভারত। গত ম্যাচে বিশাল রান করেও জেতা যায়নি। বোলিং বিভাগে ছিলেন না মুকেশ কুমার। বিয়ের জন্য ছুটি নিয়েছিলেন। এই ম্যাচে ফিরছেন। চতুর্থ টি-টোয়েন্টির আগে স্কোয়াডে যোগ দিয়েছেন শ্রেয়স আইয়ার। বিশ্বকাপের পর সাময়িক বিশ্রাম দেওয়া হয়েছিল তাঁকে। ফিরছেনই শুধু নয়, বাকি দুই ম্যাচে সূর্যকুমার যাদবের ডেপুটিও শ্রেয়স আইয়ার। ভারতের চিন্তা যদিও বোলিং।


গত তিন ম্যাচেই ২০০-র বেশি স্কোর গড়েছে ভারতীয় দল। ব্যাটিং নিয়ে কোনও সমস্যার জায়গা নেই বললেই চলে। গত ম্যাচে রেকর্ড সেঞ্চুরির ইনিংস খেলেন ঋতুরাজ গায়কোয়াড়। রান তাড়ায় কঠিন পরিস্থিতিতে ছিল অস্ট্রেলিয়া। শেষ তিন ওভারে রুদ্ধশ্বাস অবস্থা। ভারতের স্লগ ওভার বোলিং আরও একটু ভালো হলে, তৃতীয় ম্যাচেই সিরিজ নিশ্চিত হয়ে যেত। ভারত ও জয়ের মাঝে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। ঠিক যেন বিশ্বকাপে ওয়াংখেড়েতে আফগানিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচের মতো। একার হাতেই ম্যাচ জিতিয়েছিলেন ম্য়াক্সি। তারই অ্যাকশন রিপ্লে দেখা গিয়েছে ভারতের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতেও।


সিরিজে ভারত ২-১ এগিয়ে। আজই সিরিজ নিশ্চিত করে নিতে পারে ভারত। এর জন্য কম্বিনেশনে বেশ কিছু বদল হতে পারে। ব্যাটিংয়ে শ্রেয়স আইয়ার ফিরছেন। তাঁর জন্য জায়গা ছাড়তে হতে পারে তিলক ভার্মাকে। পেস বোলিংয়ে মুকেশ কুমারের ফেরা নিশ্চিত। প্রথম দু-ম্যাচেই অনবদ্য বোলিং করেছেন মুকেশ। নতুন বলেই হোক কিংবা স্লগ ওভার, নজর কেড়েছেন। প্রথম তিন ম্যাচেই হতাশ করেছেন প্রসিধ কৃষ্ণ। তাঁকে আরও একটা সুযোগ দেওয়া হবে কিনা নিশ্চিত নয়। তৃতীয় ম্যাচের আগে স্কোয়াডে যোগ করা হয়েছিল দীপক চাহারকে। সুতরাং মুকেশ কুমারের সঙ্গে আবেশ-অর্শদীপ কিংবা প্রসিধ-দীপক চাহারের মধ্যে কোনও দু-জনকে বেছে নেওয়া হতে পারে।


অজি একাদশেও পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। ম্যাক্সওয়েলের মতো একাধিক ক্রিকেটারকে দেশে পাঠানো হয়েছে। বেশ কয়েকটি নতুন মুখ স্কোয়াডে। এই ম্যাচে বেন ম্যাকডেরমট, স্পিনার (অলরাউন্ডারও বলা যায়) ক্রিস গ্রিনদের একাদশে দেখা যেতে পারে। বিগ ব্যাশ এবং বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে পরিচিত মুখ ক্রিস গ্রিন। দেশের হয়ে টি-টোয়েন্টি অভিষেক হতেই পারে।