দ.আফ্রিকার বিপক্ষে তিন ফরম্যাটের দল ঘোষণা করলো ভারত

ক্রিকেট দুনিয়া November 30, 2023 1,068
দ.আফ্রিকার বিপক্ষে তিন ফরম্যাটের দল ঘোষণা করলো ভারত

দক্ষিণ আফ্রিকা সফরের জন্য দল ঘোষণা করল বিসিসিআই। তিন ফর্ম্যাটের সিরিজের জন্য তিনটি আলাদা অধিনায়কের নাম ঘোষণা করেছে ভারীয় ক্রিকেট বোর্ড। সাদা বলের খেলায় বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা ও বিরাট কোহলিকে। এমন পরিস্থিতিতে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব করবেন সূর্যকুমার যাদব, আর ওয়ানডে দলের অধিনায়ক হবেন কেএল রাহুল। আর টেস্ট দলের অধিনায়ক করবেণ রোহিত শর্মা।


বোর্ডের বিবৃতিতে বলা হয়েছে, বিরাট কোহলির মতো রোহিত শর্মাও সাদা বলের ক্রিকেটে বিশ্রাম চেয়েছেন। সে কারণেই এই দুই জনকে টি-টোয়েন্টি ও ওয়ানডেতে রাখা হয়নি। এদিকে ওয়ানডে স্কোয়াড থেকে বাদ পড়েছেন সূর্যকুমার যাদব। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে নেতৃত্ব দিচ্ছেন সূর্য।


তাকে আবার দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি সিরিজেও নেতৃত্ব দেওয়া হয়েছে। এদিকে সাদা বলের স্কোয়াডে রাখা হয়নি মহম্মদ সামিকেও। টেস্টে তাঁকে রাখা হলেও নির্ভর করছে ফিটনেসের ওপর। অন্যদিকে টেস্ট দল থেকে বাদ পড়েছেন অভিজ্ঞ ক্রিকেটার পূজারা ও অজিঙ্কা রাহানে।


টেস্টে সহ অধিনায়ক করা হয়েছে জসপ্রীত বুমরাকে। অতীতে একটি টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন বুমরা। টি-টোয়েন্টিতে সহ অধিনায়ক রবীন্দ্র জাদেজা। ওয়ানডেতে কোনও সহ অধিনায়ক রাখা হয়নি। তবে ওয়ানডে স্কোয়াডে ফেরানো হয়েছে লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল এবং কিপার ব্যাটার সঞ্জু স্যামসনকে। তেমনই প্রথম বার ওয়ানডে দলে ডাক পেলেন রিংকু সিং।


টেস্টের জন্য ভারতের স্কোয়াড- রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, যশস্বী জসওয়াল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, রুতুরাজ গায়কোয়াড়, ইশান কিষান (উইকেটরক্ষক), কেএল রাহুল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ (সহ-অধিনায়ক), প্রসিধ কৃষ্ণা।


টি টোয়েন্টি জন্য ভারতের স্কোয়াড-সূর্যকুমার যাদব (অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, রুতুরাজ গায়কোয়াড়, ইশান কিশান, যশস্বী জয়সওয়াল, তিলক ভার্মা, রিংকু সিং, জিতেশ শর্মা, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, কুলদীপ যাদব, অর্শদীপ সিং, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার ও শ্রেয়াস আইয়ার, শুভমান গিল, দীপক চাহার।


ওয়ানডের জন্য ভারতের স্কোয়াড- লোকেশ রাহুল (অধিনায়ক), ঋতুরাজ গায়কোয়াড়, সাই সুদর্শন, তিলক ভার্মা, রজত পাতিদার, রিংকু সিং, শ্রেয়স আইয়ার, সঞ্জু স্যামসন, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মুকেশ কুমার, আবেশ খান, অর্শদীপ সিং, দীপক চাহার।


সূত্রঃ অনলাইন