টি-টোয়েন্টি বিশ্বকাপে চূড়ান্ত হওয়া ২০ দলের তালিকা

ক্রিকেট দুনিয়া November 30, 2023 5,509
টি-টোয়েন্টি বিশ্বকাপে চূড়ান্ত হওয়া ২০ দলের তালিকা

ইতিহাস গড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিল উগান্ডা।আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে শক্তিশালী জিম্বাবুয়ে ও কেনিয়াকে হারিয়ে তারা বিশ্বকাপের মূলপর্বে এক পা দিয়ে রেখেছিল আগেই। আজ নিজেদের শেষ ম্যাচে রুয়ান্ডাকে হারিয়ে নিশ্চিতই হয়ে গেল উগান্ডার বিশ্বকাপের অংশগ্রহণ। এই প্রথম কোনো আইসিসি বিশ্বকাপে আফ্রিকান দেশটি। সেই সঙ্গে চূড়ান্ত হয়ে গেছে যুক্তরাষ্ট ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে হতে যাওয়া ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০ দল।


গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‍্যাঙ্কিং বিবেচনায় ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ আগে থেকেই নিশ্চিত আফগানিস্তান ও বাংলাদেশের।


এছাড়া মহাদেশভিত্তিক বাছাইপর্ব খেলে এখন পর্যন্ত বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, উগান্ডা, ওমান এবং নামিবিয়া। স্বাগতিক হিসেবে আগেই জায়গা নিশ্চিত ছিল যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের।


একনজরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০ দল: যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল ও ওমান, নামিবিয়া ও উগান্ডা।


সূত্রঃ সমকাল অনলাইন