ইতিহাস গড়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে উগান্ডা

ক্রিকেট দুনিয়া November 30, 2023 1,173
ইতিহাস গড়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে উগান্ডা

পূর্ব আফ্রিকার ‘ক্রেনস’দের দেখা যাবে বৈশ্বিক টি-টোয়েন্টির সর্বোচ্চ আসর বিশ্বকাপে। বাছাইপর্বের শেষ ম্যাচে রুয়ান্ডাকে ৯ উইকেটে হারিয়ে দিয়ে নামিবিয়ার পর দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে উগান্ডা।


গুরুত্বপূর্ণ ম্যাচে যে দাপুটে পারফরম্যান্স প্রয়োজন ছিল, ঠিক সেরকম বোলিং করে উগান্ডা। এমন ম্যাচে টস জিতে আগে ফিল্ডিং নিয়ে রুয়ান্ডকে স্রেফ ৬৫ রানে গুটিয়ে দিয়েছে দলটি। আর বাকি কাজটুকু সারেন হবে তিন ব্যাটসম্যান।


৩১ রানের উদ্বোধনী জুটি গড়ে রোনাক প্যাটেল আউট হলেও সাইমন সেসাজি ম্যাচ শেষ করে ফেরেন। রোনাক প্যাটেলের ব্যাটে আসে ২০ বলে ১৮ রান। সাইমন অপরাজিত থাকেন ২১ বলে ২৬ রান করে। অন্যপ্রান্তে রজার মুকাসা ৮ বলে ১৩ রান করেন।


উগান্ডার হয়ে চমৎকার বোলিংয়ে দুটি করে উইকেট নেন আল্পেশ রামজানি, দীনেশ নাকরানি, হেনরি সেনয়োন্দো ও ব্রাইন মাসাবা। রুয়ান্ডার ব্যাটসম্যানদের মধ্যে কেবল দুইজন যেতে পারেন দুই অংকে। একটি করে ছক্কা-চারে সর্বোচ্চ ১৯ রান করেন এরিক দুসিনগিজিমানা। ১১ রান করেছেন মোহাম্মদ নাদির।


আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে শক্তিশালী জিম্বাবুয়ে ও কেনিয়াকে হারিয়ে তারা বিশ্বকাপের মূলপর্বে এক পা দিয়ে রেখেছিল আগেই। আজ নিজেদের শেষ ম্যাচে রুয়ান্ডাকে হারিয়ে নিশ্চিতই হয়ে গেল উগান্ডার বিশ্বকাপের অংশগ্রহণ। আর উগান্ডার চমক জাগানিয়া পারফরম্যান্সে বিশ্বকাপ থেকে ছিটকে গেল জিম্বাবুয়ে। সদ্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপেও খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি সিকান্দার রাজারা।


উল্লেখ্য, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। আসন্ন টুর্নামেন্টটিতে অংশ নেবে ২০ দল। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরের মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।