দলে তামিমের অনুসারী প্রভাব ফেলতেই পারে: সাকিব

ক্রিকেট দুনিয়া October 29, 2023 4,199
দলে তামিমের অনুসারী প্রভাব ফেলতেই পারে: সাকিব

দুই বছর আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে ৩-০ ব্যবধানে সিরিজ নিশ্চিতের পর অধিনায়ক তামিম ইকবালের ঘোষণা ছিল অনেকটা এরকম, ‘আমরা বিশ্বকাপ নিশ্চিতের খুব কাছে চলে এসেছি। হয়তো সরাসরি বিশ্বকাপ খেলতে পারব। আমি, সাকিব, মুশফিক ও মাহমুদউল্লাহর হয়তো এটি হতে যাচ্ছে শেষ বিশ্বকাপ।’


সেই তামিমের নেতৃত্বেই দক্ষিণ আফ্রিকা দূর্গে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ। এছাড়া দেশে বিদেশী আরো সাফল্য-ব্যর্থতা এসেছিল। কিন্তু বিশ্বকাপের আগে চন্ডিকা হাথুরুসিংহে অধিনায়ক তামিমকে এমন বিরক্তই করলেন যে, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণাও দিয়ে দেন। পরবর্তীতে তাকে ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্ত হতে হয়েছিল। এরপর চিকিৎসার কারণে ছুটি নিয়ে তামিম ফিরে এলে অধিনায়কত্ব ছেড়ে দেন।


বিসিবি সাকিবের কাঁধে তুলে দেয় দায়িত্ব। এরপর ঘটে যায় লঙ্কা কাণ্ড। তামিমকে বিশ্বকাপ দলে না রাখার নানা কৌশল সফল হয় এবং শেষ পর্যন্ত তাকে ছাড়াই বাংলাদেশ ভারত বিশ্বকাপে খেলছে।


বিশ্বকাপের আগে নানা বিতর্ক, নাটকীয়ভাবে তামিম ইকবালের বাদ পড়া এবং বেসরকারী টেলিভিশন টি স্পোর্টসে তামিমকে নিয়ে সাকিবের বিতর্কিত সব মন্তব্য আবার মাথা চড়া দিয়ে উঠেছে। কেননা সাকিব সাবেক অধিনায়ক তামিমকে নানা কারণে-অকারণে তুমুল সমালোচনা করেছেন।


নেদারল্যান্ডসের বিপক্ষে বড় ব্যবধানে হারের জন্য নিজেদের অভ্যন্তরীণ পরিবেশ নিয়ে উদ্বিগ্ন হতে দেখা গেছে বাংলাদেশের অধিনায়ককে। দীর্ঘদিন ধরে তামিম দলের অধিনায়ক ছিলেন। ক্রিকেটারদের অনেকেই তার ঘনিষ্ঠ। রয়েছে অনুসারী। তামিমকে বিশ্বকাপ দলে না নেওয়া এবং পরবর্তীতে যা হলো তা বাংলাদেশের ক্রিকেটে সেই ঘটনারই প্রবাহ।


বলতে দ্বিধা করলেন না তামিম অনুসারী খেলোয়াড়দের কারণে দল বিপদে পড়েছে। সাকিবের ভাষ্য, ‘(প্রভাব) ফেলতেই পারে! অস্বভাবিক কিছু না। আসলে ইন্ডিভিজুয়াল কারও মনের ভিতরে কী আছে, তা বলা মুশকিল। তবে আপনি যা বলছেন, তা অস্বীকার করছি না। এটা ফেলতেই পারে।’


সূত্রঃ অনলাইন