আফগানদের বিপক্ষে একাদশে থাকবেন না মাহমুদউল্লাহ!

ক্রিকেট দুনিয়া October 7, 2023 405
আফগানদের বিপক্ষে একাদশে থাকবেন না মাহমুদউল্লাহ!

ভারত বিশ্বকাপে আজ প্রথমবারের মতো মাঠে নামছে বাংলাদেশ। অপরূপ সৌন্দর্যের লীলাভূমি হিমাচল রাজ্যের নয়নাভিরাম ধর্মশালা স্টেডিয়ামে আতিথ্য নেবে বাংলাদেশ ও আফগানিস্তান। খেলা শুরু বাংলাদেশ সময় বেলা এগারোটায়।


মাঠে নামার আগে সবচেয়ে বড় প্রশ্ন, কেমন হবে বাংলাদেশের একাদশ? মাহমুদউল্লাহ রিয়াদের জায়গা হবে তো! ভাগ্যের কি নির্মম পরিহাস, কয়েক দিন আগেও লাল-সবুজের জার্সিতে অটো চয়েস থাকা মাহমুদউল্লাহকে এখন লড়তে হচ্ছে একাদশে জায়গা পেতে!


রিয়াদকে নিয়ে শঙ্কা হতো না, যদি না প্রস্তুতি ম্যাচে তানজিদ তামিম এভাবে চমকে দিতেন। প্রস্তুতি ম্যাচ দুটিতে ভালো খেলে তরুণ এই ব্যাটার একাদশে জায়গা পাবার জোর দাবি রেখেছেন। শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের বিপক্ষে সাহসী ক্রিকেট প্রদর্শনী করেন তিনি, খেলেন বড় ইনিংস। যা লিটনের সাথে ইনিংস উদ্বোধনীতে ভাবাচ্ছে তাকে।


তিন নম্বরে নাজমুল হোসেন শান্ত, চারে তাওহীদ হৃদয়, পাঁচে সাকিব আল হাসান ও ছয়ে মুশফিকুর রহিম জায়গা ধরে রাখায় দারুণ ছন্দে থাকা মেহেদী মিরাজকে ফের যেতে হচ্ছে পিছিয়ে। তাকে সাত নম্বরে দেখা যাবার জোর সম্ভাবনা রয়েছে৷ আর তাতেই শঙ্কা মাহমুদউল্লাহর একাদশে থাকা নিয়ে।


২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের পোস্টারবয়কে বেঞ্চে বসিয়ে রাখা হবে বাংলাদেশ ক্রিকেটের বিরল ঘটনা। তবে দলের প্রয়োজনে এমনটাই হতে পারে। কেননা ভারতের মাঠে শেখ মেহেদী ও নাসুম আহমেদের স্পিন বোলিং মিস করতে চাইবে না বাংলাদেশ দল। আর শেষ দিকে তিন পেসার তো নিশ্চিত বলা যায়।


বিশেষজ্ঞরা বলছেন, ভারতের মাটিতে বল হাতে বেশ ভালো পছন্দ শেখ মেহেদী। প্রস্তুতি ম্যাচেও রেখেছেন তার ছাপ। আর নাসুম আহমেদ তো এখন দলের অবিচ্ছেদ্য অংশই বলা যায়। এমতাবস্থায় হুমকির মুখে মাহমুদউল্লাহ। তাছাড়া, তার মতো অভিজ্ঞ ব্যাটারকে দল আট নম্বরে খেলাতে চাইবে না।


সেই সাথে মাহমুদউল্লাহর সাম্প্রতিক ফর্মও আশানুরূপ নয়। নিউজিল্যান্ড সিরিজে দুই ম্যাচে ৩৫ গড়ে করেন ৭০ রান। স্ট্রাইকরেট ছিল সত্তুরের নিচে। যা ভাবনার বড় বিষয়।


বাংলাদেশের সম্ভাব্য একাদশ : লিটন দাস, তানজিদ তামিম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী মিরাজ, শেখ মেহেদী, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।


সূত্রঃ নয়াদিগন্ত অনলাইন