র‌্যাংকিংয়ে একইসঙ্গে দুঃসংবাদ পেল পাকিস্তান ও বাংলাদেশ

ক্রিকেট দুনিয়া September 15, 2023 3,946
র‌্যাংকিংয়ে একইসঙ্গে দুঃসংবাদ পেল পাকিস্তান ও বাংলাদেশ

গতকাল (বৃহস্পতিবার) বৃষ্টিবিঘ্নিত ম্যাচে উত্তাপ ছড়ায় পাকিস্তান-শ্রীলঙ্কা দ্বৈরথ। ম্যাচের একেবারে শেষ বলে গিয়ে পাকিস্তানের বিপক্ষে ২ উইকেটের জয় নিশ্চিত করেছে স্বাগতিক লঙ্কানরা। আর তাতে টানা দ্বিতীয় আসরে ফাইনালে খেলার স্বপ্নভঙ্গ হয়েছে বাবর আজমদের। সেই সঙ্গে ওয়ানডে র‌্যাংকিংয়েও শীর্ষ থেকে এক ধাক্কায় তিনে নেমে গেছে বাবর আজমরা।


১৪ সেপ্টেম্বর আইসিসির সর্বশেষ হালনাগাদ র‌্যাংকিং অনুযায়ী, ওডিআই র‌্যাংকিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে অস্ট্রেলিয়া। ২৬ ম্যাচে তাদের ঝুলিতে ১১৮ রেটিং পয়েন্ট।


অন্যদিকে, এখন পর্যন্ত চলতি এশিয়া কাপে একমাত্র অপরাজিত দল ভারত ৩৯ ম্যাচে ১১৬ রেটিং নিয়ে তালিকার তিন থেকে একধাপ এগিয়ে দুইয়ে উঠে এসেছে। আর সুপার ফোরে টানা দুই হারের প্রভাব পড়েছে বাবর আজমদের র‌্যাংকিংয়ে।


সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার আগে ১১৮ রেটিং নিয়ে অস্ট্রেলিয়ার সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিল পাকিস্তান। লঙ্কানদের বিপক্ষে হারের পর তিন পয়েন্ট খোয়া গেছে বাবরদের। ১১৫ রেটিং নিয়ে তালিকায় তিনে নেমে গেছে তারা।


অন্যদিকে, আরেকটা ব্যর্থ এশিয়া কাপ মিশনে এখন পর্যন্ত চার ম্যাচে মাত্র এক জয় পেয়েছে বাংলাদেশ। দীর্ঘদিন ধরে র‌্যাংকিংয়ে সাত নম্বর পজিশনে গেড়ে বসা সাকিবরা অধারাবাহিক পারফরম্যান্সে একধাপ নিচে নেমে এখন আটে অবস্থান করছে। ৩২ ম্যাচে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯২।


বাংলাদেশকে টপকে এখন সাতে উঠে এসেছে টানা দ্বিতীয় আসরে এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করা শ্রীলঙ্কা। ৩৭ ম্যাচে তাদের রেটিং পয়েন্ট ৯৩।


সূত্রঃ ঢাকা পোস্ট