শ্রীলঙ্কার বিপক্ষে যেসব পরিবর্তন জরুরি বাংলাদেশ দলে

ক্রিকেট দুনিয়া September 7, 2023 641
শ্রীলঙ্কার বিপক্ষে যেসব পরিবর্তন জরুরি বাংলাদেশ দলে

পাকিস্তানের বিপক্ষে পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছে বাংলাদেশ দল। ব্যাটারদের ব্যর্থতায় পাকিস্তানের কাছে ৭ উইকেটে পরাজিত হয় সাকিবরা। সুপার ফোরে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে শনিবার (৯ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। সেই ম্যাচে বাংলাদেশের একাদশে পরিবর্তন আসার বেশ সম্ভাবনা রয়েছে।


পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ দলের ওপেনিংয়ে দেখা যায় নাঈম শেখ ও মিরাজকে। শ্রীলঙ্কার বিপক্ষে সেই ওপেনিংয়ে পরিবর্তন আনা জরুরি। মিরাজ আফগানিস্তানের বিপক্ষে ওপেনিংয়ে নেমে দুর্দান্ত শতক হাঁকালেও ভালো বোলিং লাইনআপের বিপক্ষে নতুন বল মোকাবেলা করার জন্য এই অলরাউন্ডার এখনও যথেষ্ট প্রস্তুত নন।


পাকিস্তানের বিপক্ষে নাসিম শাহর যে বলে মিরাজ আউট হয়েছেন সেটাতে বোলারের যতটুকু না কৃতিত্ব ছিল তার চেয়ে বেশি দায় মিরাজের। পাক পেসারের গতির ভয়ে যেন এদিন অনেকটাই নার্ভাস ছিলেন তিনি। শ্রীলঙ্কা কিংবা ভারতের বিপক্ষেও ভালো মানের বোলারদের মোকাবেলা করতে হবে টাইগারদের। আর সেক্ষেত্রে ওপেনিং জুটিতে ভালো একটা শুরু খুবই জরুরি।


বাবর-রিজওয়ানদের বিপক্ষে ওয়ানডাউনে নামা লিটনকে শ্রীলঙ্কার বিপক্ষে ওপেনিংয়ে ফেরানো উচিত। তার সঙ্গী হিসেবে সুযোগ দেয়া উচিত এনামুল হক বিজয়কে। বড় আসরে অভিজ্ঞতার বিকল্প নেই। নাঈম শেখের পরিবর্তে লঙ্কানদের বিপক্ষে বিজয়ই হতে পারে দলের সেরা পছন্দ। তাছাড়া লিটন-বিজয় উভয়েরই আন্তর্জাতিক ক্রিকেটে বেশ অভিজ্ঞতা থাকায় বাংলাদেশের ওপেনিং জুটিও হবে বেশ সমৃদ্ধ।


বিজয়কে ওপেনিংয়ে সুযোগ দেয়া হলে মিরাজ চলে যাবে তার পুরনো পজিশনে। আর ওয়ানডাউনে খেলানো যেতে পারে সাকিব কিংবা হৃদয়কে। মিরাজ তার পুরনো পজিশনে খেললে টিম ম্যানেজমেন্ট চাইলে শামীম পাটোয়ারির পরিবর্তে বাড়তি স্পিনার নিয়েও খেলতে পারবে। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের একাদশটা হতে পারে অনেকটা এরকম-


সম্ভাব্য একাদশ- লিটন দাস, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, শামীম হোসেন/নাসুম, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ।


সূত্রঃ চ্যানেল ২৪